রোহিঙ্গা ইস্যুতে সূচির তৎপরতা চান দালাই লামা

28

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের দুর্দশা ও অভিবাসন সঙ্কট নিরসনে দেশটির নোবেলজয়ী গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সূচিকে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন তিব্বতের বৌদ্ধধর্মীয় নেতা দালাই লামা। খবর এএফপির।

দালাই লামা বলেন, রোহিঙ্গা সঙ্কট নিরসনে সূচিকে কথা বলতে হবে। ২০১২ সালেও রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর স্থানীয় বৌদ্ধরা নির্যাতন চালালে বিষয়টি নিয়ে কথা বলার জন্য সূচিকে দুইবার আহ্বান জানিয়েছিলেন বলে জানান লামা।

অস্ট্রেলিয়ার একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে বৃহস্পতিবার তিনি বলেন, ‘এটা খুবই দুঃখজনক। আমার মনে হয় বার্মার (মিয়ানমার) এই সঙ্কটে নোবেলজয়ী অং সান সূচি ভূমিকা রাখতে পারবেন।’

তিনি আরও বলেন, ‘আমি এর আগে দুইবার তার (সূচি) সঙ্গে দেখা করেছি। প্রথমবার লন্ডনে, তারপর চেক রিপাবলিকে। সে সময় আমি এই সমস্যা (রোহিঙ্গা সঙ্কট) নিয়ে তার সঙ্গে কথা বলেছিলাম। তিনি বলেছিলেন, তিনি কিছু সমস্যা খুঁজে পেয়েছেন যেগুলো বেশ জটিল।’

তিনি বলেন, ‘আমি মনে করি, ওগুলো (সমস্যা) সত্ত্বেও তার কিছু করার আছে।’

সম্প্রতি সমুদ্র থেকে বিদেশ গমনেচ্ছু রোহিঙ্গাদের উদ্ধার ও নির্যাতনের ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের নেওয়া ভূমিকাকেও যথেষ্ট মনে করছেন না নির্বাসিত এই নেতা। এ সঙ্কট নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও জোরালো ভূমিকা রাখা উচিত বলে মন্তব্য করেছেন তিনি।

সম্প্রতি থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার উপকূল থেকে তিন হাজারেরও বেশি মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম এবং বাংলাদেশীকে উদ্ধার করা হয়েছে। এ ছাড়া থাইল্যান্ড-মালয়েশিয়া সীমান্ত অঞ্চলে নির্যাতন শিবির ও গণকবরের সন্ধান পাওয়া গেছে। সেখানে বিদেশ গমনেচ্ছুদের আটকে রেখে মুক্তিপণ আদায়ে নির্যাতন চালাত মানবপাচারকারীরা।

এ অবস্থায় আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান সত্ত্বেও রোহিঙ্গা সঙ্কট নিরসনে মিয়ানমার সরকারের কোনো পদক্ষেপ লক্ষ্য করা যাচ্ছে না। দেশটির সরকার রোহিঙ্গা মুসলিমদের ‘বাঙালি’ আখ্যায়িত করে তাদের নাগরিক অধিকার দিতে অস্বীকৃতি জানিয়ে আসছে।

– See more at: http://www.thereport24.com/article/107269/index.html#sthash.A5NcjQzt.dpuf