বাংলাদেশের সতর্ক সূচনা

26

শেখ আবু নাসের স্টেডিয়ামে বাংলাদেশের হয়ে ব্যাটিং সূচনা করতে ক্রিজে আসেন ৩৮ ম্যাচ খেলা তামিম ইকবাল এবং ২০ ম্যাচ খেলা ইমরুল কায়েস। আইসিসি’র ৠাংকিংয়ে চার নম্বর দল পাকিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে বেশ সতর্ক সূচনা করে দুই ওপেনার।

প্রথম দিনের প্রথম সেশনে বেশ সতর্ক থেকে ব্যাট করে যাচ্ছেন তামিম-ইমরুল। এখন পর্যন্ত কোনো উইকেট না হারিয়ে টাইগারদের সংগ্রহ ১৪ রান। দশ ওভার শেষে তামিম ৪ রানে এবং ইমরুল ১০ রানে অপরাজিত আছেন।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন সফরকারী পাকিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ে নামে লাল-সবুজের জার্সিধারী বাংলাদেশ। এ ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার দলপতি মুশফিকুর রহিম।

এ ম্যাচের মধ্য দিয়ে টেস্টে অভিষেক ঘটল সৌম্য সরকার এবং মোহাম্মদ শহিদের। আর পাকিস্তানের হয়ে অভিষেক ম্যাচে নেমেছেন সামি আসলাম।

এর আগে টেস্টে বাংলাদেশ-পাকিস্তান প্রথম মুখোমুখি হয় ২০০১ সালের আগস্টে এশিয়ান টেস্ট চ্যাম্পিয়নশিপে। মুলতান ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত সে ম্যাচে বাংলাদেশ হারে ইনিংস ও ২৬৪ রানের বিশাল ব্যবধানে। এরপর বাকি ১৩ বছরে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ খেলেছে আরো সাতটি টেস্ট ম্যাচ। অথচ কোনোটিতেই জয় নেই টাইগারদের।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাকিব আল হাসান, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, শুভাগত হোম ও মোহাম্মদ শহিদ।

পাকিস্তান একাদশ: সামি আসলাম, মোহাম্মদ হাফিজ, ইউনিস খান, আজহার আলি, মিসবাহ-উল-হক (অধিনায়ক), আসাদ শফিক, সরফরাজ আহমেদ, ওয়াহাব রিয়াজ, জুনায়েদ খান, ইয়াসির শাহ ও জুলফিকার বাবর।