রিপোর্ট দেখে ব্যবস্থা সরকারের

20

ভারত-সিঙ্গাপুরসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে ম্যাগি নুডলস সরকারি ভাবে বন্ধ করে দেওয়ার পর বাংলাদেশেও এর বাজারজাত বন্ধ হতে যাচ্ছে। এমন ইঙ্গিত দিয়েছেন খোদ বাণিজ্যমন্ত্রী। তবে এ বিষয়ে আরও পরীক্ষা-নীরিক্ষার পরেই সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন তিনি।

দেশে পণ্যের মান পরীক্ষা-নিরীক্ষার সব সংস্থার প্রতিবেদন যাচাই করেই এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৮ জুন) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা (বিএসটিআই), বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পুষ্টি বিজ্ঞান অনুষদে ম্যাগি নুডলসের পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে। এসব পরীক্ষায় সীসা ধরা পড়ছে ম্যাগি নুডলস বাজারজাত বন্ধ করা হবে।

মন্ত্রী বলেন, সীসা পাওয়ায় ভারত-নেপাল-সিঙ্গাপুরসহ কয়েকটি দেশে ইতোমধ্যে বাজারজাত বন্ধ করেছে। সীসা পাওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে আমরাও ব্যবস্থা নেবো।

ম্যাগির পণ্যে সীসা পাওয়া বিষয়ে সরকার তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেবে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বিষয়টি শিল্প মন্ত্রণালয়ের। তবে তাদের পণ্যে সীসা পাওয়া গেলে আমরা বন্ধ করে দেবো।

সীসা পাওয়া নিয়ে রিপোর্ট এখনও প্রক্রিয়াধীন। পণ্যের মান দেখার মতো যেসব প্রতিষ্ঠান দেশে আছে তাদের মাধ্যমে পরীক্ষা করা হবে ক্ষতিকর কোনো উপাদান রয়েছে কিনা।

সীসা বা ক্ষতিকর কিছু পাওয়া গেলে ম্যাগি নুডলস বাংলাদেশে চলবে না, স্রেফ জানিয়ে দেন বাণিজ্যমন্ত্রী।

এদিকে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের(বিসিএসআইআর) খাদ্য বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউটের পরীক্ষায় ম্যাগিতে শনাক্ত হওয়ার খবর বেরিয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর এই পরীক্ষা করায়। ভোক্তা অধিকার সংরক্ষণ জানায়, সিলগালা রিপোর্ট বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

গত ১০ জুন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর ওই রিপোর্টটি পাঠানো হয়। এরপর সাত দিন পার হয়ে গেলেও রিপোর্টে কি রয়েছে তা জানায়নি মন্ত্রণালয়।

ওই রিপোর্টের বিষয়ে জানতে চাওয়া হলে বাণিজ্যমন্ত্রী বলেন, সবগুলো পরীক্ষার ফল হাতে পেলেই একসঙ্গে জানানো হবে।