যেভাবে খুন হলেন ব্লগার অনন্ত

25

সিলেট নগরীর সুবিদবাজার নূরানি দিঘিরপাড় এলাকায় মুক্তমনা ব্লগার অনন্ত বিজয় দাশকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। মঙ্গলবার সকাল ৯ টার দিকে সন্ত্রাসীরা কুপিয়ে তাকে গুরুতর আহত করে। আশঙ্কাজনক অবস্থায় তাকে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

অনন্ত বিজয় দাশ সুবিদবাজার নূরানী ১৩/২ নম্বর বাসায় থাকতেন। তিনি পূবালী ব্যাংক ঝাওয়া বাজার শাখার কর্মকর্তা। সকাল পৌনে ৯ টার দিকে ব্যাংকে যাওয়ার উদ্দেশ্যে তিনি বাসা থেকে বের হন। তিনি সিলেট-সুনামগঞ্জ রোডে আসা মাত্র চার জন মুখোশধারী সন্ত্রাসী তাকে কুপিয়ে হত্যা করছে বলে বাংলামেইলকে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

অনন্ত বিজয় দাশ সুবিদবাজার নূরানি ১৩/২ বাসিন্দা রবীন্দ্র কুমার দাশের ছেলে।

প্রত্যক্ষদর্শী চা বিক্রেতা সুবহান আলী জানান, অনন্ত বিজয় দাশ সিলেট-সুনামগঞ্জ রোডে আসা মাত্র চার জন মুখোশধারী সন্ত্রাসী তাকে ধাওয়া করে। এ সময় তিনি মেইন রোড থেকে সুবিদবাজার তার বাসার দিকে দৌঁড় দেন। তবে বেশি দূর তিনি যেতে পারেনি। নূরানি দিঘিরপাড় এলাকায় যাওয়ার পর তাকে কুপিয়ে পালিয়ে যায় মুখোশধারী ওই চার সন্ত্রাসী।

পরে স্থানীয়রা আশঙ্কাজনক অবস্থায় তাকে সিলেট এমএজি ওসমানী হাসপাতালে ভর্তি করেন। এ সময় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

অনন্ত বিজয় দাশের বড় বোন পঞ্চ তপাদার বলেন, আজ সকালে পূবালী ব্যাংকে যাওয়ার উদ্দেশ্যে অনন্ত বিজয় দাশ বাসা থেকে রওনা দেয়। হঠাৎ করে আমরা খবর পাই তাকে সন্ত্রাসীরা কুপিয়ে আহত করেছে এবং তাকে ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে আমরাও হাসপাতালে ছুটে যাই।

বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গৌছুল আলম বাংলামেইলকে জানান, অনন্ত দাশ হত্যাকারীদের ধরতে পুলিশ অভিযানে নেমেছে। তবে কেন, কারা খুন করেছে এ বিষয়ে তিনি কিছু বলেতে পারেননি।

প্রসঙ্গত, অনন্ত মুক্তমনা লেখক ও ব্লগার ছিলেন। বিভিন্ন সময় তিনি বস্তুবাদ ও যুক্তিবাদ নিয়ে ব্লগে লিখতেন। এ নিয়ে তার কয়েকটি বই রয়েছে। এগুলো হলো- পার্থিব, ডারউইন: একুশ শতকে প্রাসঙ্গিকতা এবং ভাবনা, (সম্পাদিত), সোভিয়েত ইউনিয়নে বিজ্ঞান ও বিপ্লব, জীববিবর্তন সাধারণ পাঠ।

গত ফেব্রুয়ারিতে দুর্বৃত্তদের হামলায় নিহত বিজ্ঞান মনস্ক লেখক অভিজিতের একটি বইয়ের ভূমিকা লিখেছিলেন অনন্ত। এ ছাড়া ‘যুক্তি’ নামের একটি পত্রিকা সম্পাদনা করতেন।

ব্লগে লাখালেখি করতে গিয়ে অনন্ত বিজয়কে একাধিকবার হত্যার হুমকি দেয়া হয়েছে। মৌলবাদীরা টার্গেট করে এ হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে তার সহযোগীরা দাবি করেন।

গণজাগরণ মঞ্চ সিলেটের মুখপাত্র দেবাশীষ জানান, অনন্ত বিজয় দাশ মুক্তমনা ব্লগে লেখালেখি করতেন। সকালে অফিসে যাওয়ার জন্য বাসা থেকে বের হন তিনি। এসময় কয়েকজন দুর্বৃত্ত তাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করে। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান।