মোদি-হাসিনা বৈঠক বিকালে

8

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিকাল ৪টায় দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন ঢাকা সফররত ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর মাধ্যমে শুরু হবে দুই দেশের সম্পর্ক উন্নয়নে দ্বিপাক্ষিক কার্যক্রম।

এর আগে সকাল ১০টা ১০ মিনিটে ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমানে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছান মোদি। সেখানে তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রিসভার অন্য সদস্যরা। সেখানে তাকে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেওয়া হয়।

শাহজালাল বিমানবন্দরে ২০ মিনিটের আনুষ্ঠানিকতার পর মোটর শোভাযাত্রাসহ সাভারে রওনা হন ভারতের প্রধানমন্ত্রী। সেখানে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তিনি।  এরপর সেখানে একটি বৃক্ষরোপন ও পরিদর্শই বইয়ে স্বাক্ষর করেন তিনি।

সেখান থেকে তিনি সরাসরি আসেন ধানমন্ডি ৩২ নম্বরে। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি শ্রদ্ধা জ্ঞাপন ও বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখেন তিনি। তাকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরিয়ে দেখান বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহেনার ছেলে রেদওয়ান সিদ্দিক ববি।

ধানমণ্ডি ৩২ নম্বর থেকে নরেন্দ্র মোদি তার বহর নিয়ে যান রাজধানীর প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে। সেখানে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে বিকালে শুরু করবেন আনুষ্ঠানিক কর্মসূচি। সফরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে যোগ দিতে বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে যাবেন নরেন্দ্র মোদি। সেখানে শীর্ষ বৈঠকে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে।

ছিটমহল বিনিময়ে স্থলসীমান্ত চুক্তি অনুসমর্থনের দলিলও হস্তান্তর হবে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে। এই সফরে তিস্তা চুক্তি যে হচ্ছে না, তা আগেই জানিয়ে দেওয়া হয়েছে।

শীর্ষ বৈঠকে উপস্থিত থাকতে একদিন আগেই ঢাকায় পৌঁছান ভারতের বাংলাদেশ লাগোয়া রাজ্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শীর্ষ বৈঠকের পর রাতে সোনারগাঁও হোটেলে ফিরে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী।

সফরের দ্বিতীয় দিন রবিবারও ব্যস্ত সময় কাটাবেন ভারতের প্রধানমন্ত্রী।

সকালে ঢাকেশ্বরী মন্দির, রামকৃষ্ণ মিশন পরিদর্শন শেষে বারিধারায় ভারতীয় হাই কমিশনের নতুন চ্যান্সেরি ভবনে একটি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

দুপুরে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন মোদি। সেখানে মধ্যাহ্নভোজে অংশ নেওয়ার আগে রাষ্ট্রপতির কাছ থেকে অটল বিহারি বাজপাইর পক্ষে বাংলাদেশের স্বাধীনতা সম্মাননা গ্রহণ করবেন বিজেপির এই নেতা।

এরপর হোটেলে ফিরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং ব্যবসায়ী নেতাদের সাক্ষাৎ দেবেন মোদি।রাতে ঢাকা ছাড়ার আগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভারতীয় হাই কমিশন আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য দেবেন ।