মনটা খারাপ থাকলে যে খাবার খেতে ইচ্ছে করে

26

image_206201.mackaronyপ্রতিদিন বাড়িতে যা খাওয়া হয়, তার থেকে কিছুটা আলাদা মজার খাবারগুলোর প্রতি বেশি বেশি লোভ কাজ করে। ম্যাকারনি বা পুডিং থেকে শুরু করে যেকোনো খাবারই এ তালিকায় আসতে পারে। নতুন এক গবেষণায় বলা হয়েছে, এসব খাবার শুধু লোভের কারণেই নয়, মানুষের আবেগের সঙ্গে জড়িয়ে থাকে। সাধারণত মন খারাপ থাকলে এ ধরনের খাবার খেতে মন চায়। হয়তো এর সঙ্গে কোনো প্রিয় মানুষের স্মৃতি জড়িয়ে রয়েছে।

বাফালো বিশ্ববিদ্যালয়ের গবেষক শিরা গ্যাব্রিয়েল তার গবেষণায় বলেন, এ ধরনের খাবার আমাদের বিশেষ স্বাদ বা আরাম এনে দেয়। বেশিরভাগ ক্ষেত্রেই এমন হয় যে, ছোটবেলায় মা অথবা বোন এগুলো বানিয়ে দিতেন আর আমরা মজা করে খেতাম। দুই সপ্তাহ ধরে নানা মজার খাবার দিয়ে ১০০ জন অংশগ্রহণকারীকে পর্যবেক্ষণ করা হয়। দেখা গেছে, এ ধরনের খাবার তারা তখনই খেতে চান যখন তাদের মনটা খারাপ থাকে এবং একাকী বোধ করেন।

গবেষক আরো বলেন, আজ আমার ম্যাকারনি খেতে ইচ্ছে করছে মানে এই নয় যে মাকে দরকার। কিন্তু বিষয়টা এর সঙ্গে জড়িয়ে রয়েছে।

গবেষকরা অংশগ্রহণকারীদের দুটো ভাগে ভাগ করেন। একটি দলের মানুষরা সবাই একাকিত্ব বোধ করছিলেন। আর অন্য দলের মনে তা ছিলো না। এদের সবাইকে আলুর চিপস খেতে দেওয়া হয়। দেখা যায়, যারা একাকী বোধ করছিলেন তারা আলুর চিপস দারুণ উপভোগ করেছেন। আসলে এ ধরনের খাবার তখনই বেশি ভালো লাগে যখন আমরা একাকী বোধ করি এবং প্রিয়জনের কথা মনে পড়ে, বলে গ্যাব্রিয়েল।

অন্য এক পরীক্ষায় দেখা যায়, একাকী বোধ করছেন এমন অনেক মানুষ স্যুপ খেতে পছন্দ করছেন। এদের সবাইর এমন স্মৃতি রয়েছে যে, তারা কোনো এক সময় অসুস্থ ছিলেন যখন মা বা প্রিয়জনেরা তাদের স্যুপ বানিয়ে খাওয়াতেন।
সূত্র : ফক্স নিউজ