মানিকগঞ্জে অগ্নিকাণ্ডে ৬৫টি দোকান ভস্মীভূত

11

মানিকগঞ্জ জেলার সিংগাইর-হেমায়েতপুর সড়কের জয়মন্টপ বাসস্ট্যান্ডে অগ্নিকাণ্ডে মালপত্রসহ প্রায় ৬৫টি দোকানঘর ভস্মীভূত হয়েছে।

বৃহস্পতিবার ভোর ৪ টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে ফায়ার সার্ভিসের সদস্যরা প্রাথমিকভাবে ধারণা করছেন। অগ্নিকাণ্ডে কেউ হতাহত না হলেও প্রায় দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা জানিয়েছেন।

এদিকে, সিংগাইর উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশনের দাবিতে বৃহস্পতিবার ভোর ৬টার দিকে এলাকাবাসী জয়মন্টপ বাসস্ট্যান্ডে সড়ক অবরোধ করে। এতে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায় এবং সড়কের উভয় দিকে যানজটের সৃষ্টি হয়।

এ সময় জয়মন্টপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাদত হোসেন মোবাইল ফোনে স্থানীয় সংসদ সদস্য মমতাজ বেগমের সঙ্গে কথা বলে দ্রুত ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের আশ্বাস দিলে এক ঘণ্টা পর তারা অবরোধ তুলে নেন।

জয়মন্টপ বাসস্ট্যান্ডের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. সেলিম হোসেন জানান, বাসস্ট্যান্ডের দক্ষিণ সারির ইলিয়াস হোসেনের দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যে তা আশপাশের দোকানগুলোতে ছড়িয়ে পড়ে। প্রথমে স্থানীয়রা বালু, মাটি ও পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করে। এরপর ফায়ার সার্ভিসের সদস্যরা এসে দুই ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে প্রায় দেড় কোটি টাকা মূল্যের মালপত্রসহ দোকানঘরগুলো পুড়ে যায়।

মানিকগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশনের পরিদর্শক শাহাদত হোসেন জানান, মানিকগঞ্জ ও সাভার ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। ধারণা করা হচ্ছে, ইলিয়াসের দোকানে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে ওই আগুন সূত্রপাত। ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে ক্ষয়-ক্ষতি ও উদ্ধারকৃত সম্পদের তালিকা করা হচ্ছে বলেও জানান তিনি।