সেনাপ্রধানের দায়িত্ব নিলেন শফিউল হক

20

নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিলেন লেফটেন্যান্ট জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। তিনি হলেন দেশের ১৫তম সেনাপ্রধান।

তিনি বিদায়ী সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়ার স্থলাভিষিক্ত হলেন।

গত ১০ জুন সরকার তাকে সেনা প্রধান হিসেবে নিয়োগ দেয়।

ওই নিয়োগে বলা হয়, ২৫ জুন সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়ার মেয়াদ শেষ হলে বা তিনি অবসরে গেলে নতুন সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক দায়িত্ব নেবেন।

আবু বেলালের জন্ম ১৯৫৮ সালে। তিনি ১৯৭৮ সালে সেনাবাহিনীতে যোগ দেন। ২০১৩ সাল থেকে তিনি লেফটেন্যান্ট জেনারেল পদমর্যাদার পিএসও’র দায়িত্বে ছিলেন।

৩৭ বছরে কর্মজীবনে আবু বেলাল সেনাবাহিনীর একটি পদাতিক ডিভিশনের প্রধানের দায়িত্বেও ছিলেন। এছাড়া রাষ্ট্রপতির এডিসি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। আবু বেলাল ১৯৭৮ সালে সেনাবাহিনীতে কমিশন পাওয়ার সময় ক্যাডেট হিসেবে কৃতিত্বের জন্য ‘সোর্ড অফ অনার’ পেয়েছিলেন।

লেফটেন্যান্ট জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকের ছোটভাই।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার পর শফিউল হক ইউনিভার্সিটি অফ প্রফেশনালস থেকে দর্শনে এমএ ডিগ্রি নেন। জাতিসংঘ শান্তি রক্ষা বাহিনীর কমান্ডার হিসেবে ইরাক, ইথিওপিয়া ও ইরিত্রিয়ায় কাজ করে এসেছেন আবু বেলাল।

গতকাল বুধবার বিদায়ী সেনা বাহিনী প্রধান জেনারেল ইকবাল করিম ভূইয়া বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন।