আবার তিন ফরম্যাটেই সেরা অলরাউন্ডার সাকিব

82

ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির অলরাউন্ডার র‌্যাংকিংয়ে নতুন ইতিহাস লিখেছিলেন। হয়েছিলেন একই সাথে তিন ফরম্যাটের সেরা অলরাউন্ডার। তারপর সময়ের স্রোতে ওয়ানডে র‌্যাংকিংয়ের বিশ্বসেরা অলরাউন্ডারের খেতাবটা হারিয়ে ফেলেছিলেন সাকিব আল হাসান। কিন্তু আবার সেটা পুনরুদ্ধার করলেন। আবার আইসিসি বিশ্ব র‌্যাংকিংয়ে তিন ফরম্যাটের ক্রিকেটেই বিশ্বের সেরা অলরাউন্ডার হয়েছেন সাকিব। টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টির সেরা অলরাউন্ডার এখন বাংলাদেশের এই সম্পদ।
ওয়ানডে অলরাউন্ডারের এক নম্বর জায়গাটি সাকিবের কাছ থেকে ছিনিয়ে নিয়েছিলেন শ্রীলঙ্কার তিলকারত্নে দিলশান। তাকে আবার দুই নম্বরে নামিয়ে দিয়ে নিজের প্রিয় এক নম্বর জায়গাটি অধিকারে নিলেন সাকিব। এখন ওয়ানডে অলরাউন্ডারের বিশ্ব র‌্যাংকিংয়ে ৪০৮ রেটিং পয়েন্ট সাকিবের। তার চেয়ে চার কম দিলশানের। ৩৭৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন শ্রীলঙ্কারই অ্যাঞ্জেলো ম্যাথুস।
ওয়ানডেতে পয়েন্টের ব্যবধানটা ৪। কিন্তু টেস্টে বিশ্বসেরা অলরাউন্ডারের র‌্যাংকিংয়ে দ্বিতীয়জনের সাথে পয়েন্টের বড় ব্যবধান। সাকিব এক নম্বর জায়গাটি ধরে রেখেছেন ৩৮১ রেটিং পয়েন্ট নিয়ে। আর দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার ফিল্যান্ডারের পয়েন্ট ৩৪১। তৃতীয় স্থানে ভারতের রবিচন্দন অশ্বিন। তার পয়েন্ট ৩৩৬।
টি-টোয়েন্টিতেও দ্বিতীয়, তৃতীয় প্রতিযোগীর সাথে পয়েন্টের ব্যাপক ব্যবধান সাকিবের। ৪০৮ রেটিং পয়েন্ট নিয়ে সাকিব বিশ্বের সেরা টি-টোয়েন্টি অলরাউন্ডার। ৩৪০ রেটিং পয়েন্ট পাকিস্তানের মোহাম্মদ হাফিজের। তিনি দ্বিতীয়। আর অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন ৩১৯ পয়েন্ট নিয়ে আছেন র‌্যাংকিংয়ের তিন নম্বরে।
অলরাউন্ডার হিসেবে তিন ফরম্যাটের সেরা বটে সাকিব। কিন্তু টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টির সেরা ব্যাটসম্যানের তালিকার সেরা দশেও জায়গা নেই তার। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্ব র‌্যাংকিংয়ের সেরা ১০ বোলারের মধ্যে আছেন সাকিব। ৬৮০ পয়েন্ট নিয়ে সাকিব বিশ্বের ৮ নম্বর র‌্যাংকিংয়ের বোলার। টি-টোয়েন্টিতে ৬৬১ রেটিং পয়েন্ট নিয়ে সাকিব বিশ্বের ষষ্ঠ সেরা বোলার। টেস্টে তিনি বিশ্বের ১৬তম বোলার।