রাজ্জাককে ফেরানোর পতাকা বৈঠক চলছে

26

অপহৃত নায়েক রাজ্জাককে দেশে ফিরিয়ে আনতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমার সীমান্তরক্ষী বিজিপি’র মধ্যে মংডুতে পতাকা বৈঠক শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় এই বৈঠক শুরু হয়। বৈঠক এখনো চলছে। রাজ্জাককে ফেরত দেয়াসহ চোরাচালান বন্ধ ও সীমান্তে শান্তি স্থাপন নিয়ে উভয় পক্ষে আলোচনা হচ্ছে।

মিয়ানমারের পক্ষ থেকে ১০ সদস্যের এবং বাংলাদেশের পক্ষ থেকে ৬ সদস্যের একটি প্রতিনিধিদল বৈঠকে অংশ নিয়েছে।

আজ সকাল ১০টায় বিজিবি প্রতিনিধিদলের সদস্যরা মিয়ানমারের উদ্দেশ্যে রওনা হয়ে যান। বিজিবির ৪২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবুজর আল জাহিদ প্রতিনিধিদলটির নেতৃত্ব দিচ্ছেন।

বুধবার বেলা সাড়ে ১২টায় বিজিবির সদর দপ্তরে নিজের কার্যালয়ে সংবাদ সম্মেলনে আজকের পতাকা বৈঠকের কথা জানান বিজিবি মহাপরিচালক মে. জেনারেল আজিজ আহমেদ।

তিনি বলেন, ‘মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনীর (বিজিপি) পক্ষ থেকে রাজ্জাককে ফেরত দেয়ার জন্য পতাকা বৈঠকের আহ্বান করা হয়েছে। তবে কোন শর্ত জুড়ে দেয়া হয়নি।’

সংবাদ সম্মেলনে বিজিবি মহাপরিচালক মিয়ানমারের পাঠানো চিঠিটি পড়ে শোনান। তবে মহাপরিচালক বলেন, রাজ্জাক ফিরতে দু’একদিন সময় লাগতে পারে। এক্ষেত্রে তিনি দূযোগপূর্ণ আবহাওয়ার কথা তুলে ধরেন।

বিজিবি প্রধান বলেন, রাজ্জাককে ফিরিয়ে আনতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রণায়লয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিজিবি এবং মিয়ানমারে বাংলাদেশ হাইকমিশন একযোগে কাজ করে যাচ্ছে।

গত মঙ্গলবার মিয়ানমারে বাংলাদেশের ডিফেন্স অ্যাটাচে ব্রিগেডিয়ার জেনারেল মাহবুব সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করেছেন জানিয়ে বিজিবি মহাপরিচালক বলেন, ‘বৈঠকে মিয়ানমার কর্তৃপক্ষ নায়েক আব্দুর রাজ্জাককে বিনাশর্তে সসন্মানে তার অস্ত্রসস্ত্রসহ বাংলাদেশের কাছে ফিরিয়ে দিতে সম্মত হয়েছে।’