নায়িকাদের কেন ‘সেক্স ওয়ার্কার’ বলা যাবে না?

শরীর বিক্রি করে যারা চলে তাদের যদি ‘যৌনকর্মী’ বলা হয় তবে সিনেমার নায়িকাদেরও কেন এ পরিচয় দেয়া যাবে না? কারণ তারাও তো পর্দায় ‘শরীর বিক্রি’ করেন। তাহলে তাদের কেন যৌনকর্মী বা ‘সেক্স ওয়ার্কার’ বলা যাবে না? সম্প্রতি এমন প্রশ্ন উত্থাপন করেছেন অল ইন্ডিয়া নেটওয়ার্ক অব সেক্স ওয়ার্কার্স (এআইএনএসডব্লিউ) নামক একটি সংগঠন।

এআইএনএসডব্লিউ’র নতুন কমিটির যুগ্ম সচিব এবং বিহারের পূর্ণিয়ার যৌনকর্মীদের সংগঠন অম্রপালি কল্যাণ সমিতির সচিব রেখা রানী এমন প্রশ্ন তোলেন। তিনি বলেন, ‘ফিল্মের নায়িকা হওয়ার জন্যও তো শরীর বিক্রি করতে হয়। যারা শরীর বিক্রি করে নায়িকা হন, তাদের তো সেক্স ওয়ার্কার বলা হয় না?’ ক্ষোভের সঙ্গে তিনি আরও বলেন, ‘শরীরের বিনিময়ে নায়িকা হওয়াও তো সেক্স ওয়ার্কারের মতো কাজ।

আমরাও তো সেক্স করে উপার্জন করি। তা হলে, আমাদের ক্ষেত্রে কেন অন্য রকম আচরণ করা হবে? নায়িকা হওয়ার জন্য সেক্স করতে হয়, আর আমরাও পেট চালাতে সেক্স করি। দুই ক্ষেত্রই তো একই রকমের। তা হলে কেন আমাদের প্রতি অন্য রকমের ব্যবহার করা হবে?’ গত ৪ এবং ৫ জুন, দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরে জাতীয় স্তরের ওই সংগঠন এআইএনএসডব্লিউ’র দু’দিনের সম্মেলনে অংশ নিয়েছিলেন বিভিন্ন রাজ্যের যৌনকর্মীদের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা। সেখানে এসব কথা বলেন রেখা রানী।

সূত্র : যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here