বিদ্রোহীদের হাতে বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট আটক

54
বিদ্রোহীদের হাতে বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট আটক

বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোরে একটি সেনা ক্যাম্পে বিদ্রোহী সেনাদের হাতে আটক হয়েছেন। দেশটির নিরাপত্তা বাহিনীর দুই কর্মকর্তা এবং পশ্চিম আফ্রিকার একজন কূটনীতিকের বরাতে রয়টার্স এ খবর জানিয়েছে।

যদিও সরকার জানিয়েছে, কোনো সেনা অভ্যুত্থান হয়নি।

কিন্তু রোববার রাতে প্রেসিডেন্টের বাসভবনের কাছে প্রবল গুলি শব্দ শোনা গেছে বলে বাসিন্দারা জানিয়েছেন। তারা বলেছেন, যখন এই লড়াই চলছিল, তখন একটি হেলিকপ্টার আলো বন্ধ করে উড়ে গেছে।

রোববার সকালে বুরকিনা ফাসোতে একাধিক সেনা শিবিরে গুলির শব্দ শোনা যায়। তার মধ্যে রাজধানীর দুইটি সেনাশিবিরও আছে।

বিদ্রোহী সেনারা একটি শিবিরের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এখানেই সেনাপ্রধানের বাড়ি ও কারাগার আছে। ওই কারাগারে ২০১৫ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থানের সঙ্গে যুক্ত সেনাদের রাখা হয়েছে।

গুলির শব্দ থেকেই আতঙ্ক দেখা দেয়। আবার অভ্যুত্থানের চেষ্টা নিয়ে আতঙ্ক ছড়ায়।

সরকার জানিয়েছে, রোববার ভোরে গুলি চলেছে। কিন্তু সেনা অভ্যুত্থানের খবর তারা অস্বীকার করেছে। সরকারি মুখপাত্র জানিয়েছেন, সামাজিক মাধ্যমের পোস্ট থেকে বিভ্রান্তি ছড়াচ্ছে। অনেকে মনে করছেন, সেনা শাসনভার দখল করে নিয়েছে। কিন্তু সেরকম কিছু হয়নি। সকলে যেন শান্ত থাকেন।

সম্প্রতি পশ্চিম আফ্রিকার এই দেশটিতে জঙ্গিরা কিছুদিন পরপরই বেসামরিক ও সেনাদের হত্যা করছিল। এতে দেশজুড়ে হতাশা ছড়িয়ে পড়ে। এসব জঙ্গিদের কোনো কোনো অংশের সঙ্গে ইসলামিক স্টেট (আইএস) ও আল কায়েদার সম্পর্ক আছে।

ক্ষুব্ধ প্রতিবাদকারীরা রোববার রাস্তায় বের হয়ে এসে বিদ্রোহীদের প্রতি সমর্থন জানায়। তারা প্রেসিডেন্ট কাবোরের রাজনৈতিক দলের কেন্দ্রীয় কার্যালয়ে হামলা চালায়। সরকার পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত স্থানীয় সময় ভোররাত ২টা থেকে ভোর সাড়ে ৫টা পর্যন্ত কারফিউ জারি করে দুই দিনের জন্য সব স্কুল বন্ধ ঘোষণা করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here