Home > বিশ্বজুড়ে > পিতার দেশের উদ্দেশ্যে ওয়াশিংটন ছেড়েছেন ওবামা

পিতার দেশের উদ্দেশ্যে ওয়াশিংটন ছেড়েছেন ওবামা

আফ্রিকার দক্ষিণাঞ্চলের সঙ্গে যুক্তরাস্ট্রে অর্থনৈতিক কর্মকান্ড বৃদ্ধির লক্ষ্যে যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আফ্রিকায় তার পিতার দেশ কেনিয়া এবং ইথিওপিয়া সফরের উদ্দেশ্যে ওয়াশিংটন ছেড়ে গেছেন।

আজ শুক্রবারই তিনি কেনিয়া পৌঁছানোর পর নাইরোবিতে বিশ্ব উদ্যোক্তা সম্মেলনে যোগ দেবেন। পরে প্রথম কোনো যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট হিসাবে তিনি ইথিওপিয়া সফর করবেন; যদিও দেশটির রাজনৈতিক বিরোধের মধ্যে সেখানে তার যাওয়ার বিষয় নিয়ে অনেকেই সমালোচনা করছেন।

বুধবার হোয়াইট হাউজে এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট ওবামা আফ্রিকায় যুক্তরাস্ট্রের বাণিজ্য সম্পর্ক বৃদ্ধি নিয়ে কথা বলেন। তিনি বলেন, নানা সমস্যা থাকা স্বত্ত্বেও সারা বিশ্বে আফ্রিকা একটি দ্রুত বর্ধনশীল বাণিজ্য অঞ্চল। আর সেখানে বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকান্ড বৃদ্ধির ফলে সুশাসন, শ্রমিক অধিকার ও মানবাধিকারের মতো বিষয়গুলো নিশ্চিতকরণের প্রতিও উৎসাহ বাড়বে।

গত মাসে প্রেসিডেন্ট ওবামা আফ্রিকার সঙ্গে যুক্তরাস্ট্রের প্রধান বাণিজ্য কর্তৃপক্ষীয় চুক্তি ১০ বছরের জন্যে সম্প্রসারণের সম্মতিপত্র স্বাক্ষর করেন। গত বছর যুক্তরাস্ট্রের সঙ্গে আফ্রিকার বাণিজ্য ছিল ৭৩০০ কোটি ডলার।

আফ্রিকার দক্ষিণাঞ্চলের অন্তত ৪০টি দেশ যুক্তরাস্ট্রের সঙ্গে বাণিজ্য করে লাভবান হচ্ছে। কারণ ওই চুক্তিতে আফ্রিকা থেকে যুক্তরাস্ট্রে সকল রপ্তানী শুল্কমুক্ত। এদের মধ্যে সবচেয়ে লাভবান হচ্ছে প্রধান দুই তেল রপ্তানীকারক আফ্রিকি দেশ এ্যাঙ্গোলা ও নাইজেরিয়া।