কাল থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু

18

আগামীকাল শনিবার থেকে চলতি বছরের ভোটার তালিকা হালনাগাদ শুরু হচ্ছে। প্রথম পর্যায়ে দেশের অন্তত ২০০ উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহকারীরা এ তথ্য সংগ্রহ করবেন।

শনিবার বেলা ১১টায় নরসিংদীতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ এ হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন করবেন। এ হালনাগাদে ৭২ লাখ নতুন ভোটারযোগ্য নাগরিক নিবন্ধনের টার্গেট নেয়া হয়েছে বলে ইসি জানিয়েছে।

ইসি বলছে, ভোটার তালিকা হালনাগাদে ২০১৮ সালের ১ জানুয়ারির মধ্যে যারা ভোটারযোগ্য হচ্ছে তাদের তথ্য সংগ্রহ করা হবে। অর্থাৎ যাদের জন্ম ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে তাদের তথ্য সংগ্রহ করা হবে। এবারই প্রথম যাদের বয়স ১৫ থেকে ১৭ বছর হয়েছে সে সব নাগরিকের তথ্য সংগ্রহ করবে কমিশন। দেশের ৫১৪ উপজেলায় পর্যায়ক্রমে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত নিবন্ধন চলবে।

ইসি কর্মকর্তারা জানান, দেশের ৫১৪ উপজেলায় তিন ধাপে তথ্য সংগ্রহ চলবে। ২৫ জুলাই ১৮৯ উপজেলায়, ১৬ আগস্ট ১৮৪ উপজেলায় এবং ৭ সেপ্টেম্বর ১৪১ উপজেলায় কাজ শুরু হওয়ার কথা রয়েছে। ২৭ জেলার ৯০টি উপজেলায় তথ্য সংগ্রহ ও নিবন্ধনের জন্য ছবি তোলার সময়সূচিতে সামান্য পরিবর্তন আনা হয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব মো: সিরাজুল ইসলাম বলেন, আমরা একটি নির্ভুল ও সঠিক ভোটার ডাটাবেজ গড়ে তোলার লক্ষ্যে প্রতি বছর হালনাগাদের অংশ হিসেবে এবারো এ কাজটি করতে যাচ্ছি। আপনারা (দেশের নাগরিক) আমাদের নিয়োজিত তথ্য সংগ্রহকারীদের সহযোগিতা করবেন এবং সঠিক তথ্য দেবেন।

বর্তমানে দেশে ৯ কোটি ৬২ লাখের বেশি ভোটার রয়েছে। সর্বশেষ ২০১৪ সালে ভোটার তালিকা হালনাগাদ করা হয়।