তাপদাহে ভারতে মৃতের সংখ্যা বেড়ে পাঁচশ

28

ভারতে চলমান তাপদাহে মৃতের সংখ্যা পাঁচশ ছাড়িয়েছে। এর মধ্যে দক্ষিণাঞ্চলীয় অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যে নিহতের সংখ্যা সবচেয়ে বেশি।

গতকাল রোববার (২৪ মে) ওই দুই রাজ্যে একশ’ ৬৫ জনের প্রাণহানী ঘটেছে বলে সোমবার (২৫ মে) জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। এর আগের দিন শনিবারও (২৩ মে) অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যে একশ’ ৩৫ জনের প্রাণহানী হয়।

এদিকে, পুরো ভারতজুড়ে প্রচণ্ড তাপদাহে নিহতের সংখ্যা পাঁচশ ছাড়িয়েছে। এ সংখ্যা আরও বাড়তে বলে আশঙ্কা করছে দেশটির সরকার।

ভারতীয় আবহাওয়া অধিদফতর অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানায় আগামী আরও তিনদিন তাপদাহ অব্যাহত থাকবে বলে সতর্ক করে দিয়েছে।

তেলেঙ্গানার আদিলাবাদ, নিজামাবাদ, করিমনগর, মেদাক, বারঙ্গল, খাম্মাম, রঙ্গারেড্ডি, হায়দরাবাদ, নালগোনদা ও মাহবুবনগর জেলা থেকে, আর অন্ধ্র প্রদেশের পূর্ব গোড়াবাড়ি, পশ্চিম গোড়াবাড়ি, কৃষ্ণ, গুন্তুর, প্রকাশম, নেলোর, চিত্তর, কাদাপা ও কুর্নুল জেলা থেকে মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

অন্ধ্র প্রদেশের নেলোরে, প্রকাশম, বিজয়নগরম, কৃষ্ণা, কাদপা, পশ্চিম গোদাবরি, গুনতুর, বিশখাপত্মম, শ্রিককুলাম ও অনন্তপুর, চিত্তোর ও কুর্নল থেকে মৃত্যুর খবর পাওয়া গেছে।

রোববার অন্ধ্র প্রদেশের মাচিলিপাটনাম ও টুনি এলাকায় সর্বোচ্চ ৪৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এছাড়া, উত্তর প্রদেশে এদিন পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

তেলেঙ্গানা ও অন্ধ্র প্রদেশের স্থানীয় সরকার তাপদাহের বিষয়ে জনগণের মধ্যে সতর্কতা জারি করেছে। জনসাধারণকে অপ্রয়োজনে বাইরে না থাকতে, বেশি বেশি তরল জাতীয় খাবার খেতে ও সানস্ট্রোকের কোনো সম্ভাবনা দেখামাত্র নিকটবর্তী স্থানীয় হাসপাতালে যোগাযোগ করতে বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here