Home > বিশ্বজুড়ে > আইএস প্রধান নিহত

আইএস প্রধান নিহত

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদি মারা গেছেন।

সোমবার দুপুরে রেডিও ইরানের এক খবরের বরাত দিয়ে টুইট করে অল ইন্ডিয়া রেডিও (এআইআরি)। টুইটে বলা হয়েছে, আইএসের তথাকথিত খলিফা আল বাগদাদি মারা গেছেন। তবে কবে, কখন তিনি মারা গেছেন, সে বিষয়ে কোনো কিছু পরিষ্কার করে বলা হয়নি টুইটে।

গত সপ্তাহে গার্ডিয়ানের এক খবরে বলা হয়, গত মার্চ মাসে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটের হামলায় গুরুতর আহত হন বাগদাদি ও তার কয়েক সহকর্মী। তিনি শয্যাশায়ী ছিলেন এবং তার বেঁচে থাকা নিয়ে সন্দিহান ছিল আইএসের শীর্ষ নেতৃত্ব।

গার্ডিয়ানে আরো জানানো হয়, বাগদাদির বিকল্প প্রধান নেতা নির্বাচন নিয়ে গোপন বৈঠক করেন আইএস নেতারা। বাগদাদি এতটাই অসুস্থ যে, যেকোনো সময় তার নিঃশ্বাস বন্ধ হয়ে যেতে পারে। এ ছাড়া বাগদাদির স্বাস্থ্যের অবনতি হওয়ায় সংগঠনে তার নিয়ন্ত্রণও সে অর্থে ছিল না। যদিও সংগঠনের সব কর্মকাণ্ড তার নামেই পরিচালিত হয়ে থাকে।

অবশ্য বাগদাদির নিহত হওয়ার খবর নিয়ে ধুম্রজাল কাটছেই না। এর আগে অন্তত দুবার তার মৃত্যুর খবর প্রচারিত হয়েছে। তবে তা ছিল ভুয়া। কিন্তু এবারের আহত হওয়ার খবর মিথ্যা নয় বলেই গার্ডিয়ানের খবরে বলা হয়।

তবে বাগদাদির মৃত্যু নিয়ে এই খবর কতটা সত্য, তা আইএসের পক্ষ থেকে পরিষ্কার করা না পর্যন্ত বলা মুশকিল। এ ছাড়া মূলধারার আন্তর্জাতিক গণমাধ্যমে বাগদাদির মৃত্যুর বিষয়টি নিয়ে এখনো কোনো খবর আসেনি।

 তথ্যসূত্র : জি নিউজ অনলাইন।