তামিমের ডাবল সেঞ্চুরি

80

আরেকটি অনন্য কীর্তি গড়লেন তামিম ইকবাল। টেস্টে টানা তিন ম্যাচে সেঞ্চুরির পর এবার বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি করলেন এই বাঁহাতি।

এর আগে ২০১৩ সালে গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ডাবল সেঞ্চুরি করেছিলেন মুশফিকুর রহিম। তিনি করেছিলেন ২০০ রান। আর তামিম মুশফিককে ছাড়িয়ে বাংলাদেশের হয়ে টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডও করেছেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত খুলনা টেস্টে ২০১ রানে অপরাজিত ছিলেন তামিম।

খুলনা টেস্টে গতকালই সেঞ্চুরি পূরণ করেছিলেন তামিম। এই সেঞ্চুরিতে অনন্য এক রেকর্ড গড়েন এই বাঁহাতি। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা তিন টেস্ট ম্যাচে সেঞ্চুরির কীর্তি গড়েন তিনি। এর আগে গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে খুলনা ও চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরি করেছিলেন তিনি। আবার সেই খুলনাতেই পূরণ করেন টানা তৃতীয় সেঞ্চুরি। চতুর্থ দিন শেষে ১৩৮ রানে অপরাজিত ছিলেন তামিম।

শেষ দিনে খেলতে নেমেই ১৫০ রান পার করেন তামিম। সেই সঙ্গে ইমরুল কায়েসের সঙ্গে গড়েন ৩১২ রানের রেকর্ড জুটি। এরপর মুমিনুল ও মাহমুদউল্লাহর সঙ্গে জুটি বেঁধে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করেন তামিম।  ডাবল সেঞ্চুরিটা দুর্দান্ত ভাবেই তুলে নেন তিনি।

ইনিংসের ৯৩তম ওভারে ইয়াসির শাহর পর পর দুই বলে ছক্কা মেরে ৯০-এর ঘরে পৌঁছান তামিম, ৯৪। পরের বলে সিঙ্গেল নিয়ে তার সংগ্রহ দাঁড়ায় ৯৫ রান। এর পরের ওভারে জুনাইদ খানের বলে ছক্কা মেরে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি পূরণ করেন তামিম। সেই সঙ্গে মুশফিককে ছাড়িয়ে বাংলাদেশের হয়ে টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড করেন এই বাঁহাতি।