খুলনা টেস্ট ড্র

37

খুলনা টেস্টের ফল কি হতে চলেছে তা চতুর্থ দিন শেষেই (শুক্রবার) অনেকটা আঁচ করা গিয়েছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতার। শনিবার সেই আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। ড্র হয়েছে বাংলাদেশ-পাকিস্তান দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টটি।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে শনিবার ম্যাচের পঞ্চম ও শেষ দিনের পুরোটা সময়ই ব্যাটিং করেছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট হারিয়ে ৫৫৫ রান তুলেছে বাংলাদেশ। এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিল সব ক’টি উইকেট হারিয়ে ৩৩২ রান। পাকিস্তান তাদের প্রথম ইনিংসে করেছিল ৬২৮ রান।

পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে আহামরি ব্যাটিং না করলেও দ্বিতীয় ইনিংসে অসাধারণ খেলছে বাংলাদেশ। ওপেনার তামিম ইকবালের ডাবল সেঞ্চুরি ও ইমরুল কায়েসের সেঞ্চুরিতে (সঙ্গে তৃতীয় ইনিংসে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড) শেষ দিনে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ যখন ৫৫৫ রান, তখন ড্র মেনে নিয়েই মাঠ ছেড়েছে দুই দল। সাকিব আল হাসান অপরাজিত থেকেছেন ৭৬ রানে।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে পঞ্চম দিনে প্রথম উইকেট হারিয়েছে বাংলাদেশ। জুলফিকার বাবরের বলে ক্যাচ আউট হয়েছেন ইমরুল কায়েস। সাজঘরে ফেরার আগে ক্যারিয়ারের ‍তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেছেন তিনি। ২৪০ বলে ১৫০ রানে করেছেন বাঁহাতি এই ক্রিকেটার।

দুর্দান্ত খেলেই সাজঘরে ফিরেছেন ইমরুল কায়েস। তবে প্রথম ইনিংসে ভাল ব্যাট করলেও দ্বিতীয় ইনিংসে সুবিধা করতে পারেননি মুমিনুল হক। মাত্র ২১ রান করেই জুনায়েদ খানের বলে সরাসরি বোল্ড হয়েছেন মুমিনুল। তিনি বিদায় নিলেও আক্রমণাত্মক মেজাজেই খেলেছেন তামিম ইকবাল। মোহাম্মদ হাফিজের বলে প্যাভিলিয়নে ফেরার আগে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি (২০৬) পূর্ণ করেছেন বাঁহাতি তামিম। দ্বিতীয় বাংলাদেশী হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি করেছেন তিনি। এর আগে প্রথম বাংলাদেশী হিসেবে এই কৃতিত্ব দেখিয়েছেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। টেস্ট ক্রিকেটে বর্তমানে ব্যক্তিগত সেরা ইনিংসটি তামিমেরই।

আগের দিন কোনো উইকেট না হারিয়ে ২৭৩ রান তুলেছিল বাংলাদেশ। সেঞ্চুরি করেছেন তামিম ও ইমরুল। টেস্ট ক্যারিয়ারে এটা তামিমের সপ্তম আর ইমরুলের তৃতীয় সেঞ্চুরি। আর পাকিস্তানের বিপক্ষে দু’জনেরই প্রথম সেঞ্চুরি।

সংক্ষিপ্তস্কোর

বাংলাদেশ : প্রথম ইনিংস ৩৩২/১০

পাকিস্তান : প্রথম ইনিংস ৬২৮/১০, ওভার ১৬৪.৪ (হাফিজ ২২৪, আজহার ৮৩, মিসবাহ ৫৯, আসাদ ৮৩, সরফরাজ ৮২, ইউনিস ৩৩; তাইজুল ৬/১৬৩, শুভাগত ২/১২০)।

বাংলাদেশ : দ্বিতীয় ইনিংস, ৫৫৫/৬, ওভার ১৩৬ (তামিম ২০৬, ইমরুল ১৫০, সাকিব ৭৬*; হাফিজ ২/৮২, জুনায়েদ ২/৮৮)

ফল : ম্যাচ ড্র (দুই ম্যাচের সিরিজে ০-০ সমতা)

ম্যাচসেরা : তামিম ইকবাল