সাকিবের সামনে রেকর্ডের হাতছানি

shakib al hasanবিশ্বকাপের প্রথম ম্যাচে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন সাকিব। দ্বিতীয় ম্যাচেও আরেকটি রেকর্ড গড়তে পারেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

এবার ব্যাটিংয়ে নয়, বোলিংয়ে। বিশ্বকাপে বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত সর্বোচ্চ ২০ উইকেট শিকার করেছেন আব্দুর রাজ্জাক। ১৫ ম্যাচে ২০ উইকেট নিয়েছেন বাঁহাতি রাজ্জাক।

অভিজ্ঞ রাজ্জাকের থেকে তিন উইকেট পিছিয়ে আছেন সাকিব আল হাসান। রাজ্জাকের থেকে এক ম্যাচ বেশি খেলে সাকিব নিজের পকেটে পুরেছেন ১৭ উইকেট। তবে ম্যাচ বেশি খেললেও রাজ্জাকের চেয়ে কম বোলিং করেছেন সাকিব।

১৬ ম্যাচে ১১৬ ওভার বোলিং করে ৪৬৮ রানের খরচে সাকিব ১৭ উইকেট নিয়েছেন। শীর্ষে থাকা রাজ্জাক ১২১.৪ ওভার বোলিং করে নিয়েছেন ২০ উইকেট। এজন্য খরচ করেছেন ৫৬৪ রান। বিশ্বকাপে রাজ্জাকের সেরা বোলিং ৩০ রানে ৩ উইকেট। সাকিবের সেরা ১২ রানে ২ উইকেট।

বিশ্বকাপে বোলিংয়ে রাজ্জাক ও সাকিবের পর তৃতীয় স্থানে রয়েছেন মাশরাফি বিন মর্তুজা। ১৪ উইকেট নিয়েছেন দেশসেরা এই পেসার।

দুটি বিশ্বকাপ খেলা রাজ্জাক এবারের বিশ্বকাপ খেলছেন না। ২০০৭ ও ২০১১ সালে বিশ্বকাপ দলের অন্যতম ক্রিকেটার ছিলেন রাজ্জাক। এবারের বিশ্বকাপ খেলতে পারলে হয়তো সাকিবকে নিজের সামনে আসতে দিতেন না রাজ্জাক!

শনিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেনে মাঠে নামবে বাংলাদেশ। চার অসি ব্যাটসম্যানের উইকেট নিতে পারলে সাকিব নতুন রেকর্ড গড়বেন। তিন উইকেট নিতে পারলে রাজ্জাককে ছুঁয়ে ফেলবেন বাঁহাতি এই স্পিনার।

অসিদের বিপক্ষে না পারলেও এবারের বিশ্বকাপে আরো চারটি ম্যাচ খেলার সুযোগ পাবেন সাকিব। গ্রুপ পর্বের পরের ম্যাচগুলোতে বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড, স্কটল্যান্ড, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here