পাকিস্তানের নতুন ওয়ানডে অধিনায়ক আজহার আলী

পাকিস্তান ওয়ানডে ক্রিকেট দলের ২৬তম অধিনায়ক হলেন আজহার আলী। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান শাহরিয়ার খান সোমবার আজহার আলীকে ওয়ানডে দলের অধিনায়ক এবং তার সহকারী হিসেবে উইকেটরক্ষক সরফরাজ আহমেদের নিয়োগ নিশ্চিত করেন।

পাকিস্তানের বিশ্বকাপ মিশন শেষে মিসবাহ উল হক অবসর নেয়ায় ওয়ানডে দলের নতুন অধিনায়ক নির্বাচন করতে শনিবার বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা এক বৈঠকে মিলিত হন। সম্ভাব্য প্রার্থী হিসেবে উইকেটরক্ষক সরফরাজ আহমেদ, টেস্ট ব্যাটসম্যান আজহার আলী, মোহাম্মদ হাফিজ এবং ওয়াহাব রিয়াজকে নিয়ে আলোচনা হয়।
তবে সাবেক খেলোয়াড়, নির্বাচক কমিটি এবং বিদায়ী অধিনায়ক মিসবাহ ও কোচ ওয়াকার ইউনিসের সঙ্গে আলোচনা শেষে আজহারকে ওয়ানডে অধিনায়ক হিসেবে বেছে নেয়া হয়েছে বলে এক সংবাদ সম্মেলনে জানান শাহরিয়ার খান।

শাহরিয়ার বলেন, ‘আমরা সকলেই জানি গত দুই বছর যাবত আজহার ওয়ানডে দলে নেই। তবে সাম্প্রতিক পেন্টাগুলা কাপে সে তার যোগ্যতার প্রমাণ দিয়েছেন। আজহার একজন বড় চরিত্রের মানুষ এবং উঁচু মানের ব্যক্তিত্ব।’

শাহরিয়ার ওয়ানডে সহ-অধিনায়ক হিসেবে সরফরাজের নিয়োগও নিশ্চিত করেন। সরফরাজকে ‘একজন যোদ্ধা’ হিসেবে অভিহিত করেন খান।

তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকা গ্রায়েম স্মিথকে অধিনায়ক নির্বাচন করেছিল কিন্তু আমাদের দুর্ভাগ্য যে ২২ বছর বয়সী নেতৃত্ব নির্বাচন করার সংস্কৃতি আমাদের নেই। আজহার এবং সরফরাজ উভয়েরই অভিজ্ঞতা আছে । তবে দলের সঙ্গে মিলিয়ে নেয়ার জন্য তাদেরকে সময় দেয়া হবে। আমরা পরিবর্তন আনতে চাই নেতৃত্বে নতুন মুখ দরকার।’

সরফরাজ একই সঙ্গে টেস্ট ও টি-২০ দলেরও সহ-অধিনায়কেরও দায়িত্ব পালন করবেন। অর্থাৎ ২৭ বছর বয়সী সরফরাজকে ভবিষ্যত অধিনায়ক হিসেবে বিবেচনা করছে পিসিবি।

২০১৩ সালে পাকিস্তানের রঙিন জার্সি গায়ে সর্বশেষ ওয়ানডে খেলেছেন আজহার। তবে টেস্ট দলে নিয়মিত খেলোয়াড় তিনি। তারপরও আজহারকে ওয়ানডে দলের অধিনায়ক করার ব্যাপারে সুপারিশ করেছেন দলের কোচ ওয়াকার ইউনিস ও অধিনায়ক মিসবাহ উল হক।

লাহোরে জন্ম নেয়া টপ অর্ডার ব্যাটসম্যান আজহার টেস্ট খেলেছেন ৩৯টি। রান করেছেন ২৮৫১। গড় ৪১.৩১। আর ওয়ানডে খেলেছেন মাত্র ১৪টি। ৪১.০৯ গড়ে ৪৫২ রান করেছেন তিনি। সেঞ্চুরি না থাকলেও, ৪টি হাফ-সেঞ্চুরি রয়েছে ৩০ বছর বয়সী আজহারের।

এরফলে ক্রিকেটের তিন ফরম্যাটে তিন অধিনায়ক করলো পিসিবি। ওয়ানডেতে আজহার, টেস্টে মিসবাহ ও টি-২০তে শহিদ আফ্রিদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here