Home > খেলা > নতুন নিয়মে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টি২০

নতুন নিয়মে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টি২০

আসন্ন বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টি২০ সিরিজে নতুন নিয়ম চালু করছে ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসি। আগামী ৫ জুলাই প্রথম টি২০ ম্যাচটি নতুন নিয়মে হবে।

নতুন নিয়ম অনুযায়ী, টি২০ তেও যে কোনো নো-বলে ফ্রি হিট পাবেন ব্যাটসম্যান। এর আগে শুধুমাত্র বোলারের ওভারস্টেপিংয়ের (লাইন মিস) জন্য নো-বল পেতেন ব্যাটসম্যান।

শুক্রবার (২৭ জুন) বার্বাডোজে আইসিসির বার্ষিক সভায় নতুন এ নিয়মের কথা জানান আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন। এছাড়াও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে নতুন কয়েকটি নিয়ম চালু হচ্ছে বলেও জানান তিনি।

সীমিত ওভারের ক্রিকেটে ব্যাটসম্যানরা এখন বোলারদের চেয়ে অনেক বেশি সুবিধা পান উল্লেখ করে আইসিসির ক্রিকেট কমিটি ব্যাটিং পাওয়ার প্লে বাদ দেওয়ার সুপারিশ করে।

প্রথম ১০ ওভারে পাওয়ার প্লের সময় বাধ্যতামূলক দুই জন ‘ক্লোজ ফিল্ডার’ রাখার নিয়ম বাদ দেওয়া হয়েছে। আর এখন থেকে শেষ ১০ ওভারে ত্রিশ গজের বাইরে সর্বোচ্চ পাঁচ জন ফিল্ডার রাখা যাবে। আগে যেখানে চারজন ফিল্ডার রাখা যেত।

ফলে এখন থেকে প্রথম ১০ ওভারে সর্বোচ্চ দুই জন খেলোয়াড় ত্রিশ গজের বাইরে থাকতে পারবেন। পরের ৩০ ওভারে সর্বোচ্চ চার জন খেলোয়াড় এবং শেষ ১০ ওভারে সর্বোচ্চ পাঁচ জন ত্রিশ গজের বাইরে থাকতে পারবেন।

এখন তাই প্রয়োজন আক্রমণাত্মক বা রক্ষণাত্মক ফিল্ডিং সাজাতে পারবেন অধিনায়ক।

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সব ‘নো’ বলেই এখন ফ্রি-হিট দেওয়া হবে। আগে কেবল পায়ের ‘নো’ বলে ফ্রি-হিট দেওয়া হতো।