বিমানবন্দরে মোদিকে লালগালিচা সংবর্ধনা

46

দশটা দশে রানওয়ে ছুঁলো ‘রাজদূত’। মিনিট কয়েক পর শাহজালাল বিমানবন্দরের ভিভিআইপি টারমাকে পেতে রাখা লালগালিচায় পা পড়লো ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

ফুলেল শুভেচ্ছায় তাকে বরণের জন্য আগে থেকেই সেখানে তৈরি ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সঙ্গী মন্ত্রিপরিষদ সদস্য ও তিন বাহিনীর প্রধানসহ রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা। আর মোদির সঙ্গে ৮০ জন প্রতিনিধির বহর।

ভারতীয় বিমানবাহিনীর বিশেষ উড়োজাহাজ রাজদূত অবতরণের মাধ্যমেই শুরু হলো উদীয়মান বিশ্বশক্তি ভারতের প্রধানমন্ত্রীর ৩৪ ঘণ্টার ঢাকা সফর।

রাজদূত থেকে বেরিয়ে হাত নেড়ে অভিবাদন গ্রহণ করেন মোদি। তারপর ভারতীয় প্রধানমন্ত্রী টারমাকে পেতে রাখা লালগালিচায় পা বাড়ালে তাকে ফুল দিয়ে বরণ করে নেয় শিশুর দল। এসময় সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রীকে নিয়ে বিমানবন্দরের টারমাকে স্থাপিত অভিবাদন মঞ্চে যান। সেখানে দাঁড়ালে মোদিকে গার্ড অব অনার দেয় সশস্ত্র বাহিনীর চৌকস দল। এসময় বিউগলে বেজে ওঠে করুণ সুর।

গার্ড অব অনার গ্রহণের পর মোদির সঙ্গে মন্ত্রিপরিষদ সদস্য, তিন বাহিনীর প্রধানসহ রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের পরিচয় করিয়ে দেন প্রধানমন্ত্রী। এসময় তাদের সঙ্গে কুশল বিনিময় করেন মোদি।

উষ্ণ অভ্যর্থনা নিয়ে মোদি বিমানবন্দরের হেলিপ্যাডের উদ্দেশে রওয়ানা দেন। হেলিপ্যাড থেকে বিশেষ হেলিকপ্টারে চড়ে সাভারের জাতীয় স্মৃতিসৌধে পৌঁছাবেন মোদি।

মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। বিমানবন্দরসহ ঢাকা ও তৎসংলগ্ন এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনীর হেলিকপ্টারকে চক্কর দিতে দেখা যাচ্ছে। এছাড়া, বিমাবন্দরের প্রবেশপথসহ সড়কে-মোড়ে সতর্কাবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

মোদির এ সফর নিয়ে আশাবাদী দু’দেশই। যাত্রা শুরুর প্রাক্কালে এক টুইট বার্তায় খোদ নরেন্দ্র মোদিও সেই বারতা স্মরণ করিয়ে দিয়েছেন যেনো। তাতে তিনি বলেছেন, এই সফর দুই দেশের বন্ধনকে মজবুত করবে। একই সঙ্গে দুই দেশ ও এ অঞ্চলের মানুষের কল্যাণ নিয়ে আসবে।

রোববার (৭ জুন) সন্ধ্যায় নিজের দেশে ফিরে যাওয়ার আগ পর্যন্ত ফুরসতহীন কর্মসূচি রয়েছে মোদির।

তার সফরের একদিন আগেই ঢাকায় পৌঁছেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। শুক্রবার (৫ জুন) রাত ৮টা ৩১ মিনিটে ঢাকা পৌঁছান তিনি।

নরেন্দ্র মোদি ও মমতা ব্যানার্জির এই সফর উপলক্ষে ঢাকার বিভিন্ন সড়ক সেজেছে বর্ণিল সাজে। শাহজালাল বিমানবন্দর থেকে সোনারগাঁও হোটেল পর্যন্ত পুরো রাজপথ জুড়ে শোভা পাচ্ছে মোদি ও মমতার ছবি। রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিও। সঙ্গে ভারত-বাংলাদেশের পতাকা। আর রয়েছে লাল-নীল-হলুদ-সবুজ নিশান।

মোদিকে স্বাগত জানাতে বাংলা ও ইংরেজিতে লেখা ব্যানার বসেছে বিভিন্ন ফুটওভার ব্রিজ জুড়ে।