Home > বাছাইকৃত > জাতীয় পরিচয়পত্র নবায়নে ফি ১ সেপ্টেম্বর থেকে

জাতীয় পরিচয়পত্র নবায়নে ফি ১ সেপ্টেম্বর থেকে

আগামী ১ সেপ্টেম্বর থেকে জাতীয় পরিচয়পত্র সংশোধন, নবায়ন বা হারানো কার্ড উত্তোলনের জন্য ফি জমা দিতে হবে। ফি হিসেবে ১০০ থেকে এক হাজার টাকা পর্যন্ত গুনতে হবে আবেদনকারীদের।

১ সেপ্টেম্বর থেকে এই নিয়ম কার্যকর হবে জানিয়ে সোমবার প্রজ্ঞাপনের গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। তার আগ পর্যন্ত এখনকার মতো বিনা খরচেই জাতীয় পরিচয়পত্র নবায়ন করা যাবে।

এখন থেকে প্রথমবার বিনামূল্যে জাতীয় পরিচয়পত্র পাবে নাগরিকরা। এ কার্ডের মেয়াদ হবে ১৫ বছর। নির্ধারিত সময়ের পর এ জাতীয় পরিচয়পত্র নবায়নে ফি দিতে হবে। এছাড়া হারিয়ে গেলে ডুপ্লিকেট পরিচয়পত্র সংগ্রহ, ভুল সংশোধনে সাধারণ সময়ে অন্তত দুইশ’ টাকা এবং দ্বিতীয় ও তার পরের বার থেকে সর্বোচ্চ এক হাজার টাকা করে ফি দিতে হবে। ইসি সচিব বরাবর পে অর্ডার বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে এ অর্থ পরিশোধ করতে হবে।

এর আগে নির্বাচন কমিশন (ইসি) সচিব সিরাজুল ইসলাম এ বিষয়ে জানান, প্রথমবার বিনা পয়সায় নাগরিকদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সরবরাহ করা হয়। কিন্তু বারবার বিনা পয়সায় এটি দেওয়া অনেক ব্যয়বহুল। আর জাতীয় পরিচয়পত্র একটি বিরাট সম্পদ। এটা সংরক্ষণ করা বা নির্ভুলভাবে তথ্য দিয়ে এনআইডি নেওয়া নাগরিকের দায়িত্ব। তাই সংশোধন, হারানো কার্ড উত্তোলন বা নবায়নের জন্য ফি নির্ধারণ করা হয়েছে।

বর্তমানে ইসির তথ্যভাণ্ডারে বাংলাদেশের ৯ কোটি ৬২ লাখের মতো ভোটারের তথ্য রয়েছে। আগস্ট থেকে এসব নাগরিককে উন্নত মানের স্মার্ট আইডি কার্ড দেওয়ার কথা রয়েছে। আগামী বছরের শুরুতে আবার ভোটারযোগ্যদের নিবন্ধন তথ্য সংগ্রহ শুরু হবে। আঠারোর কম বয়সীদের তথ্য সংগ্রহের উদ্যোগ নেওয়া হচ্ছে।