Home > বাছাইকৃত > ইন্টারনেট ব্যবহারের ওপর শুল্ক কমলো

ইন্টারনেট ব্যবহারের ওপর শুল্ক কমলো

ইন্টারনেট ব্যবহারের ওপর সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে কমিয়ে ৩ শতাংশ করা হয়েছে। সোমবার জাতীয় সংসদে অর্থ আইন, ২০১৫ এর ওপর সংশোধন প্রস্তাব আনেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
এ সময় তিনি বলেন, ইন্টারনেট ব্যবহারের ওপর ১৫ শতাংশ ভ্যাট রয়েছে। বাজেটে এর ওপর ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করা হয়েছিল। যা ডিজিটাল বাংলাদেশ গড়ার অন্তরায় হিসেবে চিহ্নিত হয়েছে। তাই সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে কমিয়ে ৩ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি।
অর্থবিলের ওপর আনা সংশোধনী প্রস্তাব আলোচনা শেষে কণ্ঠভোটে পাস হয়।
২০১৫-১৬ অর্থবছরের বাজেটে ১৫ শতাংশ ভ্যাটের পাশাপাশি মোবাইলের সিম বা রিমকার্ডের মাধ্যমে প্রদত্ত সেবার (টক টাইম, এসএমএস, এমএমএস, ইন্টারনেট প্যাকেজ) ওপর ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ প্রস্তাব করেন অর্থমন্ত্রী।
অথচ অর্থবিলের বিভিন্ন দফা সংশোধন প্রস্তাবে অর্থমন্ত্রী শুধু ইন্টারনেট ব্যবহারের ওপর সম্পূরক শুল্ক কমানোর ঘোষণা দেন। ফলে বিষয়টি নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে।
এনবিআরের বাজেট সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্র জানিয়েছে, অর্থমন্ত্রী হয়তো মোবাইল সেবার ওপর আরোপিত সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে ৩ শতাংশ করার ঘোষণা দিতে গিয়ে শুধু ইন্টারনেটের কথা বলেছেন। পরবর্তীতে অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করে বিষয়টি ঠিক করা হবে।