মহিলাদের ফুসফুসে ক্যান্সার বেশি হয়

69

ফুসফুসের ক্যান্সার জনিত মৃত্যু কি মহিলাদের বেশি হয়। এমন একটি প্রশ্ন এখন বিশেষজ্ঞদের সামনে। কানাডায় পরিচালিত এক জরিপে বলা হয়েছে, কানাডার মহিলাদের ফুসফুসের ক্যান্সারে মৃত্যু হার বিশ্বে সবচেয়ে বেশি।

কানাডিয়ান ইনস্টিটিউট ফর হেলথ ইনফরমেশন-এর রিপোর্টে বলা হয়, কানাডা, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, সুইডেন ও যুক্তরাষ্ট্রের হেলথ স্ট্যাটিসটিকস পর্যালোচনা করে এ তথ্য দেয়া হয়েছে। রিপোর্টে বলা হয়, প্রোস্টেট, ব্রেস্ট ও কোলোরেক্টাল ক্যান্সারের চেয়েও মহিলাদের ফুসফুসের ক্যান্সারের মৃত্যু হার বেশি। স্ট্যাটিসটিকস কানাডার ২০১২ সালের তথ্য অনুযায়ী প্রতি ১ লাখ ফুসফুসের ক্যান্সারে ৪৭ জনের মৃত্যু ঘটে যা ২০০৯ সালের রিপোর্ট অপেক্ষা প্রায় দ্বিগুণ।

টরেন্টোর প্রিন্সেস মার্গারেট ক্যান্সার সেন্টারের ক্যান্সার বিশেষজ্ঞ ড: নাতাশা লেইগেল উল্লেখ করেছেন, যে সমস্ত মহিলাগণ অধূমপায়ী তাদেরও ফুসফুসের ক্যান্সারের হার বাড়ছে। ড: লেইগেল আরও বলেন, অধূমপায়ী মহিলাদের অধূমপায়ী পুরুষদের চেয়ে ফুসফুসের ক্যান্সারে মৃত্যু ঝুঁকি দ্বিগুণ। তবে এটা কেন হয় এমন তথ্য বিশেষজ্ঞগণ উত্ঘাটন করতে এখনও সক্ষম হননি বলে ড: লেইগেল জানান। তবে বিশেষজ্ঞগণ ফুসফুসের ক্যান্সার রোধে চিকিত্সকের পরামর্শে প্রয়োজনীয় হেলথ স্ক্রিনিং, ধূমপান বর্জন ও বায়ু দূষণ রোধের পরামর্শ দিয়েছেন।

ডা: মোড়ল নজরুল ইসলাম
লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ