পুরুষের চুলের রঙ ‘কালো’ থেকে ‘কমলা’

22

অ্যারিস্টটল বলেছিলেন, “কোনো শিল্পের লক্ষ্য শুধু বাহ্যিক কোনো বিষয়কেই উপস্থাপন করা নয় বরং বস্তুটির অন্তর্নিহিত শৈল্পিক অনুষঙ্গকে ফুটিয়ে তোলাই এর লক্ষ্য”। সিএনএন প্রতিবেদক আর্নেস্ট কোপেজেনস এর ‘কমলাই নতুন কাল’ ফটো সিরিজে অ্যারিস্টটলের ওই কথারই মর্মার্থ উঠে এসেছে।

আর্নেস্ট বাংলাদেশের বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে কয়েকজন বাংলাদেশীর ছবি তুলেছেন যাদের কয়েকজনের দাড়ি এবং কয়েকজনের চুল কমলা রঙ করা। বাংলাদেশের রাস্তায় ঘুরতে ঘুরতে মানুসের চুল ও দাড়ি রঙ করার বিষয়টি তাকে অভিভূত করেছে।

এই মানুষগুলোকে প্রশ্ন করে আর্নেস্ট জানতে পেরেছেন তারা মেহেদি পাতা ও কৃত্রিম রঙ ব্যবহার করে নিজেদের দাড়ি ও চুল রঙ করেছেন।

যারা নিজেদের দাড়ি, চুল রঙ করেছেন তাদের প্রায় সবাই মুসলিম। অনেকে ওই প্রতিবেদককে জানিয়েছেন ইসলাম ধর্মের মহানবী হযরত মুহাম্মদ (স:) নিজের দাড়িতে মেহেদি মাখতেন। সেই অনুপ্রেরণায় নিজেদের দাড়ি রঙ করিয়েছেন।

আর যারা ধর্মীয় কারণে দাড়ি বা চুল রঙ করেননি তারা বলেছেন, নিজেকে অন্যের সামনে আরো গুরুত্ত্বপূর্ণ এবং আকর্ষনীয় করে তুলে ধরতে নিজেদের চুল বা দাড়ি রঙ করেছেন। তারা জানিয়েছেন, দাড়ি রঙ করার পর অনেকেই তাদেরকে আলাদা গুরুত্ত্ব দিয়ে দেখেন, আলাদা সম্মান করে।

এমন রঙকারীদের মধ্যে চা বিক্রেতা থেকে শুরু করে বড় বড় ব্যবসায়ী পর্যন্ত রয়েছেন।