র‍্যাঙ্কিংয়ে ৭ নম্বরে বাংলাদেশ

17

র‍্যাঙ্কিংয়ের সমীকরণটা জানায় ছিলো আগেই, শুধু ম্যাচ শেষের অপেক্ষা। টাইগার ক্রিকেট ভক্তদের বেশিক্ষণ অপেক্ষায়ও রাখেনি আইসিসি। ‘হোম অব ক্রিকেটে’ ৭৯ রানে ভারত বধের ঘন্টা খানেকের মধ্যেই এলো আনুষ্ঠানিক ঘোষণা। ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলে বিশ্ব ক্রিকেটের ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সাত নম্বরে এখন লাল-সবুজের বাংলাদেশ।

আইসিসি প্রকাশিত সর্বশেষ তালিকায় বাংলাদেশের রেটিং ৮৮ থেকে বেড়ে এখন ৯১। আর এতেই পেছনে ফেলা গেছে ৮৮ ও ৮৭ রেটিং পয়েন্ট নিয়ে ঘাড়ে নি:শ্বাস ফেলা ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানকে।

তবে চ্যাম্পিয়ন্স ট্রফি এখনই নিশ্চিত নয় মাশরাফি বাহিনীর জন্য। চলমান পাকিস্তান ও শ্রীলংকা ক্রিকেট সূচির ওয়ানডে সিরিজে পাকিস্তান যদি লংকানদের হোয়াইট ওয়াশ করতে পারে তাহলে বাংলাদেশকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবে পাকিস্তান।

আর বাংলাদেশ যদি ভারতকে আর একটি ম্যাচ হারাতে পারে তাহলে কারও দিকে না তাকিয়েই চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবে ম্যাশ বাহিনী। বাংলাদেশের রেটিং পয়েন্ট দাঁড়াবে ৯৩তে। আর যদি ধোনি বাহিনীকে ‘বাংলা ওয়াশের’ স্বাদ পাইয়ে দিতে পারে মুশফিক-মাশরাফিরা তাহলে ৯৬ রেটিং পয়েন্ট নিয়ে ছয়ে থাকা ইংলিশদের পাশে বসবে ‘টিম-টাইগার্স’।