Home > বিনোদন > তসলিমার ফেসবুক ‘ডিসঅ্যাবলড’

তসলিমার ফেসবুক ‘ডিসঅ্যাবলড’

ডিসঅ্যাবলড হয়ে গেছে তসলিমা নাসরিনের ফেসবুক অ্যাকাউন্টটি। গতকাল মঙ্গলবার থেকে তার প্রকৃত আইডিটি অার দেখা যাচ্ছে না। তবে ফেসবুকে বেশকিছু ফেক আইডি রয়েছে তার নামে যা এখনও অ্যাক্টিভ। কিন্তু প্রকৃত আইডি ডিসঅ্যাবল হওয়ায় ভক্তদের সঙ্গে সাময়িক বিচ্ছিন্ন রয়েছেন ভারতে বসবাসরত বাংলাদেশের নির্বাসিত এ লেখিকা।

এ বিষয়ে জানতে চাইলে মুঠোফোনে বাংলাদেশ প্রতিদিনকে তসলিমা বলেন, ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ সাইটের কাছে এ ঘটনা প্রত্যাশা করি না। এর আগেও কয়েকবার ডিসঅ্যাবল করা হয়েছিল আমার অাইডিটি। পরবর্তীতে অনেক কাঠখড় পুড়িয়ে তা উদ্ধার করা হয়েছে। ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তাদেরকে বুঝিয়েছি যারা আমার নামে রিপোর্ট করেছে তারা মুক্তভাবনায় বিশ্বাস করে না। হস্তক্ষেপ করতে চায় অন্যের বাক স্বাধীনতায়। অনেক বোঝানোর পরেও ফেসবুক কর্তৃপক্ষ আমার অাইডিটি এখনও অ্যাক্টিভ করেনি।

এ ঘটনায় তার দুইটি ক্ষতি হয়েছে বলে জানান তসলিমা। প্রথমটি, এ আইডিতে প্রায় লক্ষাধিক ফলোয়ার ছিলেন। তাদের সঙ্গে তসলিমা এখন যোগাযোগ বিচ্ছিন্। আর দ্বিতীয়টি, বিগত দিনে কয়েক হাজার স্ট্যাটাস ও লেখা আপলোড করা হয়েছে ফেসবুকে। এরমধ্যে অনেকগুলো আবার ফেসবুকের ওয়ালে লেখা, যেগুলোর কোনো ব্যাকআপ ফাইল নেই।