শান্তিপূর্ণ নির্বাচনের প্রধান অন্তরায় খালেদা

17

খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, শান্তিপূর্ণ নির্বাচনের প্রধান অন্তরায় খালেদা জিয়া।’

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের হলরুমে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে তিনি এ কথা বলেন। ’১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিব নগর দিবস’ উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে জনতার প্রত্যাশা।

খাদ্যমন্ত্রী বলেছেন, বর্তমানে ঢাকা ও চট্টগ্রামে নির্বাচনের যে আনন্দঘন শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে, খালেদা জিয়া মাঠে নামলে শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট হবে। তিনি মাঠে নামলে জনপ্রতিরোধের মুখে পড়লে কিছুই করার থাকবে না।

যারা মানুষকে পুড়িয়ে মেরেছে, সেই সন্ত্রাসী বাহিনী নিয়ে যদি খালেদা মাঠে নামেন তাহলে সেই সন্ত্রাসী বাহিনীর জন্য নির্বাচনে প্রতিবন্ধকতা হবে বলে মনে করেন তিনি।

তাই সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে পোড়াগন্ধময় দেহ নিয়ে খালেদা যেন মাঠে না নামেন সেদিকে নির্বাচন কমিশনকে খেয়াল রাখার আহ্বান জানান কামরুল।

‘কোন পাপিষ্ঠকে নির্বাচনে অংশ নিতে কমিশন দিবে না’ বলেও আশা প্রকাশ করেন তিনি।

‘নির্বাচনী প্রচারণায় মন্ত্রীরা অংশ নিতে পারবেন না’ নির্বাচনী বিধিমালায় এমনটাই বলা আছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা কারও পক্ষে ভোট চাইতে পারবো না। সৎ, যোগ্য, ভালো লোককে ভোট দেবেন বা সন্ত্রাস, বোমাবাজ বা জঙ্গীদের ভোট দেবেন না আমি সেটাও বলতে পারি না।’

‘বিএনপি এবং কিছু বুদ্ধিজীবী শুরু থেকে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছেন এবং নির্বাচনের পরিবেশটাকে কলুষিত করার চেষ্টা করছে’ মন্তব্য করে তিনি আরও বলেন, ‘সর্বজন গ্রহণযোগ্য একটি নির্বাচন করতে সরকার বদ্ধ পরিকর এবং সর্বাত্তক চেষ্টা করছে।’

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- সাবেক সংসদ সদস্য শাহীন মনোয়ারা হক, সংগঠনের সভাপতি এম এ করিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আক্তারুজ্জামান প্রমুখ।