মোদির সফরে তিস্তা চুক্তি হচ্ছে না: পররাষ্ট্রমন্ত্রী

28

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে তিস্তা চুক্তি হচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। এই সফরের সময়ে বহুদিনের অমিমাংসীত স্থল সীমানা চুক্তির অনুসমর্থন দলিল বিনিময় ছাড়াও কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

আগামীকাল দু’দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে আজ সন্ধ্যায় ঢাকায় আসছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

নরেন্দ্র মোদির সফর দুই দেশের সম্পর্ক ঐতিহাসিক উচ্চতায় উপনীত হবে বলে মনে করছেন পররাষ্ট্রমন্ত্রী । তিনি বলেন, দুই দেশের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা ছাড়াও মানবপাচার প্রতিরোধ, জাল নোট পাচার প্রতিরোধ, সমুদ্র ভিত্তিক ব্লু ইকোনমির ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিস্তা চুক্তি নিয়ে এবার আলোচনা হওয়ার কোনো সম্ভাবনা নেই। তবে তিস্তা চুক্তি একটি চলমান প্রক্রিয়া এবং এ নিয়ে আলোচনা চলছে।

মাহমুদ আলী বলেন, নরেন্দ্র মোদির সফরকালে স্থল সীমানা চুক্তির বাস্তবায়ন প্রক্রিয়া শুরু করার মধ্য দিয়ে বাংলাদেশ-ভারত দ্বি-পাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচনা হবে। এর ফলে ৬৮ বছর ধরে বাংলাদেশ ও ভারতের ছিটমহলবাসীরা যে মানবেতর জীবন অতিবাহিত করছিলেন তার সমাধান হবে এবং তারা নাগরিকত্বসহ সকল নাগরিক সুবিধা পাবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার সফরকালে কলকাতা-আগরতলা বাস সার্ভিস, ঢাকা শিলং গুয়াহাটি বাস সার্ভিসের সূচনা এবং খুলনা-মংলা রেলওয়ে লাইন, কুলাউড়া-শাহাবাজপুর রেল সংযোগ পূনর্বহাল, শিলাইদহের কুঠিবাড়িতে রবীন্দ্র ভবন, সারদা পুলিশ একাডেমীতে মৈত্রী ভবন, ফেনী নদীর উপর সেতু নির্মাণ প্রকল্প, বিএসটিআইতে পরীক্ষাগার এবং একটি বর্ডার হাট উদ্বোধনের কথা রয়েছে।