মোদির সফরে কূটনৈতিক তৎপরতা জোরদার বিএনপির

26

নতুন কর্মপন্থা ঠিক করে মাঠে নামছে বিএনপি। সাংগঠনিক শক্তি বৃদ্ধি এবং পাশাপাশি  কূটনৈতিক তৎপরতা আরও শক্তিশালী করার দিকেই মনোযোগ বিএনপির। উদ্দেশ্য, দ্রুত একটি জাতীয় নির্বাচনে সরকারকে চাপে রাখা। বিশেষ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরকে গুরুত্বের সঙ্গেই বিবেচনা করছে দলটি। বিএনপি’র একটি দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সিটি নির্বাচনের মধ্য দিয়ে রাজপথের টানা আন্দোলনে কিছুটা ভাটা পড়লেও বসে নেই বিএনপি। দলের পুনর্গঠন প্রক্রিয়ার সঙ্গে সমানতালে চালাচ্ছে কূটনৈতিক প্রচেষ্টা।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৬ জুন ৩৬ ঘণ্টার সফরে ঢাকা আসবেন। ইতিমধ্যে নরেন্দ্র মোদির ঢাকা সফরকে আগাম স্বাগত জানিয়েছে বিএনপি। বিএনপি মনে করছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের মধ্য দিয়ে এদেশের রাজনীতিতে সুবাতাস বইবে। মধ্যবর্তী জাতীয় নির্বাচনের প্রেক্ষাপট তৈরি হবে। ঢাকা সফরে মোদি এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার একটি বৈঠক অনুষ্ঠিত হবে, এমন আভাসও দিচ্ছেন দলের একাধিক নেতা। যদিও দলের পক্ষ থেকে এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে এখনো কোনো কিছুই জানানো হয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, নরেন্দ্র মোদির সঙ্গে খালেদা জিয়ার বৈঠক হলে দলটির পক্ষ থেকে কী কী বিষয় তুলে ধরা হবে, তার একটি খসড়া প্রতিবেদন তৈরির কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। এমনকি বিএনপির যে সকল নেতৃবৃন্দ কূটনৈতিক বিষয় নিয়ে কাজ করে থাকেন, তাদেরকে নিজেদের মধ্যে সমন্বয় করে কাজ করার জন্য নির্দেশ দিয়েছেন খালেদা জিয়া।

দলীয় সূত্রে জানা গেছে, মোদির সঙ্গে বৈঠকে আলোচনার জন্য এরই মধ্যে কিছু এজেন্ডা নির্ধারণ করা হয়েছে। এগুলোর মধ্যে দলের যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ প্রসঙ্গ, তিস্তা পানি বণ্টন চুক্তি, বাণিজ্য ঘাটতি, সীমান্ত সমস্যা সমাধানের বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিবে বিএনপি। পাশাপাশি ২০১৪ সালের ৫ জানুয়ারির বিতর্কিত একতরফা নির্বাচন বাতিল করে মধ্যবর্তী নির্বাচনের দাবির যৌক্তিকতা এবং দলের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা ও গ্রেফতার-হয়রানি, গুম, খুনের প্রকৃত তথ্য  ভারতের প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরা হতে পারে।

বাংলাদেশের গণতন্ত্র রক্ষায় চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে প্রতিবেশী দেশ হিসেবে ভারতের ভূমিকাও জানতে চাইবে বিএনপি। খালেদা জিয়ার সঙ্গে নরেন্দ্র মোদির বৈঠক হলে বাংলাদেশের রাজনৈতিক সঙ্কট সমাধানে বিজেপি সরকারের অবস্থানও অস্পষ্টতা থাকবে না। এমনকি তৈরি হতে পারে একটি সমঝোতার পথও।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান শীর্ষ নিউজকে বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে ইতিবাচক হিসেবে দেখছে বিএনপি। সফরকালে মোদির সঙ্গে খালেদা জিয়ার একটি বৈঠক অনুষ্ঠিত হবে বলেও আশা প্রকাশ করছেন তিনি।

জানা যায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরকে ঘিরে দলের সিনিয়র নেতাদের ইতিমধ্যে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

জানা গেছে, এবার দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানও কূটনৈতিক তৎপরতায় নিজেকে যুক্ত রেখেছেন। দেশের চলমান সংকট নিরসনে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা পাওয়ার লক্ষ্যে কাজ করছেন তিনি। সম্প্রতি লন্ডনে জাতিসংঘের সহকারী মহাসচিব তারানকোর সঙ্গে বৈঠক করেছেন তারেক রহমান। সূত্র: শীর্ষ নিউজ