প্রশ্নবিদ্ধ ভোটে তিন সিটিতে সরকার সমর্থকরাই বিজয়ী

বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীরা ভোট বর্জনের পর ফল অনুমিতই ছিল, যার ঘোষণা এলো বুধবার ভোরে। উত্তর ও দক্ষিণ ঢাকা এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে সরকার সমর্থক তিন প্রার্থী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

বিজয়ীরা হলেন- ঢাকা উত্তরে ব্যবসায়ী নেতা আনিসুল হক, দক্ষিণে সাঈদ খোকন ও চট্টগ্রামে আ জ ম নাছির উদ্দিন। তারা তিনজনই প্রথমবারের মত মেয়র নির্বাচিত হলেন।

এর আগে মঙ্গলবার সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ব্যাপক কারচুপি, কেন্দ্র দখল আর জাল ভোটের মহোৎসবে ভোটগ্রহণ করা হয়। দুপুর ১২টার মধ্যে বিএনপি সমর্থিত প্রার্থীরা ভোট বর্জন করে। এরপর বিরোধী অন্য প্রার্থীরাও ভোট বর্জনের ঘোষণা দেন।

রাতভর ভোট গণনার পর বুধবার ভোরের দিকে ঘোষণা করা হয় বেসরকারি ফলাফল। প্রথমে আসে চট্টগ্রামের মেয়র হিসেবে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আ জ ম নাসির উদ্দিনের জয়লাভের খবর।

এরপর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে সাবেক মেয়র মোহাম্মদ হানিফের ছেলে সাঈদ খোকন জয় পান বলে জানান রিটার্নিং কর্মকর্তা মিহির সারওয়ার।

সবশেষে বেসরকারি ফলাফল ঘোষণা করা হয় উত্তর সিটি করপোরেশনে এবং ব্যবসায়ী নেতা আনিসুল হক জয় পেয়েছেন বলে জানান রিটার্নিং কর্মকর্তা মো. শাহ আলম।

ইলিশ মার্কা নিয়ে ঢাকা দক্ষিণে সাঈদ খোকন পেয়েছেন ৫ লাখ ৩৫,২৯৬ ভোট। তার নিকটতম ভোট বর্জনকারী প্রতিদ্বন্দ্বী মির্জা আব্বাস মগ মার্কা নিয়ে ২ লাখ ৯৪,২৯১ ভোট পেয়েছেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র হিসেবে বেসরকারিভাবে নির্বাচিত আনিসুল হকের মার্কা ছিল টেবিল ঘড়ি। তিনি পেয়েছেন ৪ লাখ ৬০,১১৭ ভোট। তার নিকটতম ভোট বর্জনকারী প্রতিদ্বন্দ্বী তাবিথ আউয়ালের নির্বাচনী প্রতীক বাস এবং তিনি ৩ লাখ ২৫,০৮০ ভোট পেয়েছেন।

চট্টগ্রামে বেসরকারি ফলাফলে হাতি প্রতীক নিয়ে আ জ ম নাছিরউদ্দিন পেয়েছেন ৪ লাখ ৭৫,৩৬১ ভোট। প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি সমর্থিত প্রার্থী এম মনজুর আলম কমলা লেবু প্রতীকে পেয়েছেন ৩ লাখ ৪৮৩৭ ভোট।

তিন সিটিতে নির্বাচনকে কেন্দ্র করে শুরু থেকে ব্যাপক উৎসাহ দেখা গেলেও ভোট শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই বিএনপি সমর্থিত প্রার্থীরা ভোটে অনিয়ম ও কারচুপির অভিযোগ তুলে নির্বাচন বর্জনের ঘোষণা দেন। পোলিং এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ তোলেন তারা।

একই অভিযোগ আসে বন্দর নগরী চট্টগ্রামের বিএনপি সমর্থিত প্রার্থীদের পক্ষ থেকে। এই নির্বাচনে অনিয়মের কারণে চট্টগ্রামের বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী এম মনজুর আলম রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here