যুক্তরাষ্ট্রে প্রিলিমিনারি ও সেকেন্ডারি শিক্ষাব্যবস্থা

35
আমেরিকার প্রিলিমিনারি ও সেকেন্ডারি এডুকেশন ব্যবস্থা

টারশিয়ারি লেভেল বা বিশ্ববিদ্যালয়ের পড়ার আগের লেভেলের শিক্ষা ব্যবস্থাকে আমেরিকায় কে-১২ ( K–12, from kindergarten to 12th grade) বলে। কে-টুয়েল্ভ এর তিনটি ভাগ রয়েছে। এই লেভেলের শিক্ষা ফ্রিতে পাওয়াটা আমেরিকার সব স্টেটের স্টুডেন্টদের অধিকার বলে ফেডারেল ল অনুযায়ি স্বীকৃত।

যদিও এখানে প্রচুর বেসরকারি স্কুল রয়েছে। সেগুলোতে মোটা অংকের অর্থ খরচ করে পড়াশুনা করতে হয়। অবশ্য এখানে সরকারি বা পাবলিক স্কুলগুলো বাংলাদেশের মত অবহেলিত নয়।

আরেকটি বিষয় হলো কে-টুয়েল্ভ বা কিন্ডারগার্টেন এর আগের স্তরে আরেকটি স্তর আছে যা প্রিস্কুল বা আর্লি চাইল্ডহুড এডুকেশন বলে। সে হিসেবে লেভেলগুলোকে একজায়গায় সাজালে এমন হয়ঃ-
১. প্রিস্কুল (আর্লি চাইল্ডহুড এডুকেশন)
২. এলিমেন্টারি স্কুল
৩. মিডিল স্কুল (জুনিয়র হাই স্কুল)
৪. হাই স্কুল

ছোট করে বর্ণনা দিলে যা দাঁড়ায় তা হলো…
১. প্রিস্কুল (আর্লি চাইল্ডহুড এডুকেশন): ডে কেয়ার এবং প্রিস্কুল এই ক্যাটাগরিতে পড়ে। কয়েকমাস বয়স থেকে শুরু করে ৫ বছর পর্যন্ত বাচ্চাদের ডে কেয়ারে রাখা যায়। আর প্রিস্কুল শুরু হয় মোটামুটি ২ থেকে ৫ বছর পর্যন্ত। এই লেভেলের বাচ্চার স্কুলের জন্য প্রস্তুত হয়। খেলার ছলে (ফান এক্টিভিটিজ) তাদেরকে অন্য বাচ্চাদের সঙ্গে বন্ধুত্ব ও ব্যবহার, গণনা, আঁকাআকি, অক্ষরজ্ঞান শেখানো হয়। তবে প্রিস্কুলিং বাধ্যতামূলক কোন কিছু নয়। ফলে অনেকসময় এটা বেশ ব্যয়বহুল। তবে আমাদের মত লো ইনকাম গ্রুপের জন্য সরকারি অনেক প্রজক্ট রয়েছে।

২. এলিমেন্টারি স্কুল: কিন্ডারগার্টেনের মাধ্যমে লেভেল শুরু হয়। ৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত মূলত এলিমেন্টারি স্কুল। গ্রেড ফাইভ পর্যন্ত। এখানে বাচ্চারা সাধারণত একটি শ্রেণিতে একজন টিচারের কাছে বিভিন্ন বিষয় যেমন গণিত, রিডিং, ক্রিটিকাল থিংকিং এবং সমস্যা সমাধানের উপায়গুলো সম্পর্কে জ্ঞান অর্জন করে।

৩. মিডিল স্কুল (জুনিয়র হাই স্কুল): গ্রেড-৬ থেকে গ্রেড-৮ পর্যন্ত এই তিন বছর জুনিয়র হাই স্কুলে এখানকার বাচ্চারা। এ সময় তাদেরকে ইংরেজি ভাষা (ব্যাকরণ, বানান রীতি, পড়ার দক্ষতা ও বাক্য গঠন), গণিত, বেসিক সাইন্স এবং বেসিক সামাজিক শিক্ষাগুলো বিষয়ে ধারণা দেওয়া হয়।

৪. হাই স্কুল: ১৪ থেকে ১৮ বছর পর্যন্ত শিক্ষা হলো হাইস্কুল। হাইস্কুলের চার বছরে (৯ম গ্রেডকে বলে ফ্রেশম্যান, ১০মকে বলে সফোমোর, ১১তমকে বলে জুনিয়র এবং ১২তম গ্রেডকে সিনিয়র বলে) স্টুডেন্টদের কাজ বা কলেজের/বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তুত করা হয়।