মেক্সিকোতে বন্দুকযুদ্ধে নিহত ৪৩

11

মেক্সিকোর মিচোয়াকান প্রদেশে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকধারীদের গুলিমিনিময়ের ঘটনায় ৪৩ জন নিহত হয়েছেন। শুক্রবার জালিসকো প্রদেশের সীমান্তের কাছে তানহুয়াতোতে এই বন্দুকযুদ্ধের ঘটন ঘটে।

বিবিসির খবরে বলা হয়, অস্ত্রধারীরা মাদক চোরাচালান চক্রের সদস্য বলে ধারণা করা হচ্ছে। মাদককেন্দ্রিক অপরাধীচক্রের সঙ্গে এই লড়াইয়ে একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন।
এছাড়া নিহতদের অধিকাংশই অস্ত্রধারী মাদককেন্দ্রীক অপরাধীচক্রের সদস্য বলে ধারণা করা হচ্ছে। দেশটির জাতীয় নিরাপত্তা কমিশনার মন্টে আলেজান্দ্রো রুবিদো গণমাধ্যমকে এ তথ্য জানান।
তিনি জানান, কয়েক বছর ধরে কর্তৃপক্ষ এই অঞ্চলের সবচে শক্তিশালী মাদকচক্র দি জালিসকো নিউ জেনারেশনের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে।
রুবিদো বলেন, প্রায় তিন ঘণ্টাব্যাপী এই লড়াইয়ে ঘটনাস্থল থেকে উল্লেখযোগ্য পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়েছে। সেগুলোর মধ্যে ৩০টি রাইফেলও রয়েছে।
শহরটির মেয়র বলেছেন, শুক্রবার কেন্দ্রীয় পুলিশের বহরটি যখন ওই অঞ্চলে প্রবেশ করে তখনই তাদের লক্ষ করে অপরাধীচক্রটির সদস্যরা এলোপাতাড়ি গুলি চালানো শুরু করে।
তবে কোন পরিস্থিতিতে এই সহিংসতার সূচনা হয়েছিল তা এখনো পরিষ্কার নয়। কেন্দ্রীয় নিরাপত্তা কর্মকর্তারা তদন্তের জন্য ওই অঞ্চলে যাচ্ছেন।
মিচোয়াকান ও জেলিস্কো মেক্সিকোর অন্যতম সহিংস রাজ্য। মার্চ মাসে মাদক সংশ্লিষ্ট গ্যাং সদস্যদের হামলায় অন্তত ২০ পুলিশ নিহত হয়। চলতি মাসের শুরুতে মাদক সন্ত্রাসীদের গুলিতে একটি হেলিকপ্টার ভূপাতিত হলে বেশ কিছু সেনা সদস্য নিহত হয়। এছাড়া এপ্রিল মাসে এক অতর্কিত হামলায় অন্তত ১৫ জন অফিসার নিহত হয়। সূত্র : বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here