বেইজিংয়ে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে

21

চীনের রাজধানী বেইজিংয়ে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। সোমবার (১ জুন) থেকে কার্যকর হওয়া এ আইন মেনে চলতে নাগরিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, নতুন আইন কার্যকরের ফলে বেইজিংজুড়ে রেস্টুরেন্ট, অফিস ও গণপরিবহনে ধূমপায়ীদের কাঠি তথা আগুন জ্বালানো নিষিদ্ধ হয়ে গেল। নিষেধাজ্ঞা কার্যকরে কয়েকশ’ পরিদর্শক রাজধানীজুড়ে কাজ করবেন।

বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ চীনে ধূমপায়ী আছে প্রায় ৩০০ মিলিয়ন। আর ধূমপানজনিত ব্যাধিতে আক্রান্ত হয়ে দেশটিতে প্রতিবছর এক মিলিয়ন বা ১০ লাখ লোক মারা যায়।

২০১১ সালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়ে একটি গাইডলাইন প্রকাশ করে দেশব্যাপী ধূমপান নিষিদ্ধ করলেও ওই গাইডলাইন জটিল ও ‍নাগরিকদের কাছে অস্পষ্ট হওয়ায় তা কার্যকর হয়ে ওঠেনি।

তবে, ২০১৪ সালের নভেম্বরে পাস হয়ে ১ জুন থেকে কার্যকর হওয়া এ আইন বাস্তবায়নে প্রশাসন কড়া অবস্থানে থাকবে বলে জানানো হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আইন লঙ্ঘন করে কেউ প্রকাশ্যে ধূমপান করলে তার ২০০ ইউয়ান (৩২ ডলার) থেকে ১০ হাজার ইউয়ান পর্যন্ত অর্থদণ্ড হতে পারে।

বেইজিংয়ে কার্যকর এই আইনকে স্বাগত জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here