বাড়ির উঠানে বিমান !

দক্ষিণ150212154418_sudan_man_plane_dream_624x351_bbc_nocredit সুদানে বাড়ির উঠানে সাধারণ সব জিনিস দিয়ে প্লেন বানিয়ে সবাইকে চমকে দিয়েছেন ২৩ বছর বয়সী এক তরুণ।
জর্জ মেল খুব ছোট বেলা থেকেই স্বপ্ন দেখতেন প্লেনের পাইলট হবার। কিন্তু উচ্চ বিদ্যালয়ে পড়ার সময় তার বাবা মারা যাওয়ায় সেই স্বপ্নে ছেদ পড়ে। খরচ দিতে না পারায় পড়াশুনো ছেড়ে দিতে বাধ্য হয়েছিলেন। কিন্তু প্লেন চালানোর আকাঙ্ক্ষা রয়ে গিয়েছিল মনের এক কোনায়। স্কুলে না যাবার অর্থ হলো তার হাতে অঢেল সময়। তা তিনি ব্যবহার করেছেন এ্যারোনটিকস আর বিমান নিয়ে পড়াশোনা করে। বিমান বানানোর প্রকৌশলগত বিষয়, ডিজাইন আর তার সাথে জড়িত অংকের হিসেব করেই সময় কাটিয়েছেন।
দক্ষিণ সুদানের যুবায় বাজার থেকে কিনেছেন ধাতব সব জিনিস। নিজের বাড়ির উঠানেই তা জোড়া দিয়ে বানিয়েছেন প্লেনের খোলস। তার সাথে যুক্ত করেছেন পেট্রোল চালিত ইঞ্জিন।
দেশে তখন যুদ্ধ চলছিল। বাড়ির অদূরেই গুলির শব্দও তাকে থামাতে পারে নি। শেষমেষ বানিয়ে ছেড়েছেন স্বপ্নের প্লেন। যুবার কর্তৃপক্ষ অবশ্য সেই প্লেন এখনো আকাশে ওড়ানোর অনুমতি দেয় নি। তবে তার কাজে ব্যাপক সন্তুষ্ট হয়ে তাকে চাকুরী দিয়েছে দেশটির বিমান বাহিনী। মেল এখন স্বপ্ন দেখছেন বিমান প্রকৌশলী হবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here