Home > বিশ্বজুড়ে > দার্জিলিংয়ে ভূমিধসে নিহত ৩৪

দার্জিলিংয়ে ভূমিধসে নিহত ৩৪

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দার্জিলিংয়ে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে ৩৪ জন প্রাণ হারিয়েছেন। তবে এই দুর্যোগে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নিঁখোজ রয়েছেন অন্তত ২০ জন। দুর্গত এলাকায় যৌধভাবে উদ্ধার তৎপরতা চালাচ্ছে সেনা ও পুলিশ।

মঙ্গলবার রাত থেকে প্রবল বর্ষণের ফলে দার্জিলিং, কালিমপং এবং কুরশেয়ং’য়ে একাধিক ধস হয়ে। দার্জিলিংয়ের প্রায় ১২ জায়গায় ধস নেমেছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা। দার্জিলিংয়ে বেড়াতে যাওয়া অনেক পর্যটক এই ঘটনায় আটকে পড়েছেন।

ধসে কমপক্ষে ৩৪ জন মারা গেছেন বলে খবর পাওয়া গেছে। তবে মুখ্যমন্ত্রীর অফিস সূত্রে জানানো হয়েছে, বুধবার দুপুর পর্যন্ত ২৩ জনের মৃতদেহ পাওয়া গিয়েছে। পাঁচ জন আহত এবং অন্তত ১৬ জন নিঁখোজ হয়েছেন। হতাহত এবং নিখোঁজের এই সংখ্যা আরও বাড়তে পারে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইট বার্তায় দুর্গতদের প্রতি সমবেদনা জানিয়েছেন। দুর্যোগের এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নির্ধারিত জেলা সফর কাটছাঁট করে বুধবারই উত্তরবঙ্গের উদ্দেশে রওনা হচ্ছেন। কোচবিহারে থাকা স্বরাষ্ট্রসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়কে অবিলম্বে শিলিগুড়ি পৌঁছতেও নির্দেশ দিয়েছেন তিনি। অন্য দিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরণ রিজিজু দার্জিলিং আসছেন বলে মোদী টুইট করে জানিয়েছেন।

ধসের ফলে শিলিগুড়ি-সিকিমের মধ্যে সংযোগকারী ১০ নম্বর জাতীয় সড়ক এবং ৩১ নম্বর জাতীয় সড়ক বন্ধ হয়ে গেছে। প্রশাসনিক কর্মকর্তারা ইতিমধ্যে ঘটনাস্থলের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন বলে জানা গেছে। প্রবল স্রোতের তোড়ে বহু স্থানে সেতু ভেঙে যাওয়ায় উদ্ধারকারীদের পায়ে হেঁটে দুর্গত এলাকায় পৌঁছাতে হচ্ছে। এছাড়া বিদ্যুতের অভাবে ব্যাহত হচ্ছে উদ্ধার কাজ।