তিউনিসিয়ায় প্রথম নারী প্রধানমন্ত্রী

23
তিউনিসিয়ায় প্রথম নারী প্রধানমন্ত্রী

তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাঈদ বুধবার দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে নাজলা বাউডেন রোমধানের নাম ঘোষণা করেছেন। রোমধানেই দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী। রোমধানে খুব বেশি পরিচিত মুখ নন। তিনি একটি বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ার। বিশ্বব্যাংকের সঙ্গে কাজ করেছেন তিনি। গত দুই মাস আগে এক অভিযানের মাধ্যমে তিউনিসিয়ার বেশিরভাগ ক্ষমতা দখল করেছিলেন কাইস সাঈদ। বিরোধীরা তার এই অভিযানকে অভ্যুত্থান বলে উল্লেখ করেন । সূত্র: আল জাজিরা।

রোমধানে এমন সময় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন যখন দেশটিতে সঙ্কট চলছে। গত জুলাইয়ে কাইস সাঈদ আগের প্রধানমন্ত্রীকে বরখাস্ত করেছিলেন, সংসদ স্থগিত করেছিলেন এবং নির্বাহী ক্ষমতার বেশিরভাগই গ্রহণ করেছিলেন। তারপর থেকে নতুন সরকার গঠনের জন্য দেশ ও দেশের বাইরে থেকে ব্যাপক চাপের মধ্যে ছিলেন।

গত সপ্তাহে কাইস সাঈদ যে বিধান ঘোষণা করেছিলেন তার আওতায় তিনি রোমধানেকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেছেন। তিনি রোমধানেকে দ্রুত সরকার গঠনের জন্য অনুরোধ করেছেন। প্রেসিডেন্ট ইতোমধ্যে রোমধানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। প্রেসিডেন্টের কার্যালয় সাক্ষাতের একটি ভিডিও প্রকাশ করেছে।

কাইস সাঈদ এর আগে নারীদের মনোনয়ন দেয়ার ব্যাপারে কথা বলে আসছিলেন। রোমধানের নাম ঘোষণার পর তিনি বলেছেন, ‘তিউনিসিয়ার জন্য এটি সম্মানের। রাষ্ট্রের বিভিন্ন অঙ্গের মধ্যে দুর্নীতি ও বিশৃঙ্খলা ছড়িয়ে পড়েছে। নতুন সরকারের দায়িত্ব হবে দেশ থেকে দুর্নীতি ও বিশৃঙ্খলা দূর করা।’

তিনি আরও বলেন, ‘নতুন সরকারের উচিত হবে স্বাস্থ্য, পরিবহণ ও শিক্ষা সহ সব খাতে তিউনিসিয়ার মানুষের দাবি পূরণ করা।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here