চলে গেলেন কিংবদন্তি ক্রিকেট ব্যক্তিত্ব রিচি বেনো

downloadপৃথিবীর মায়া কাটিয়ে চির বিদায় নিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার রিচি বেনো। তুমুল জনপ্রিয় এই ধারাভাষ্যকার ও সাবেক লেগস্পিনারের বয়স হয়েছিল ৮৪ বছর।

১৯৬৪ সালে অবসর নেওয়ার পর সাংবাদিকতা ও ব্রডকাস্টিংয়ের সঙ্গে যুক্ত হন বেনো। ১৯৫৬ সালে ইংল্যান্ডে অ্যাশেজ সিরিজের পর তিনি বিসিবির কোর্স সম্পন্ন করেন। এই প্রতিষ্ঠানের সঙ্গে তিনি চার দশক ধরে জড়িত ছিলেন। এর আগে অস্ট্রেলিয়ার হয়ে ৬৩টি টেস্ট খেলেন বেনো, এর মধ্যে ২৮টি ম্যাচে দলকে নেতৃত্ব দেন তিনি। ২৫৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৯৪৫ উইকেট নেন বেনো। ২৩টি শতকসহ ৩৬.৫০ গড়ে ১১ হাজার ৭১৯ রানও করেন তিনি।

বেনো প্রথম ধারাভাষ্য দেন ১৯৬০ সালে বিসিবি রেডিওর হয়ে। তিন বছর পর টেলিভিশনে দেখা যায় তাঁকে। ১৯৭৭ সাল থেকে তিনি ছিলেন অস্ট্রেলিয়ার চ্যানেল নাইনের প্রধান ভাষ্যকার। ২০১৩ সাল পর্যন্ত এই প্রতিষ্ঠানের হয়ে কাজ করেন তিনি।

অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে কোনো টেস্ট সিরিজ হারেননি বেনো। তাঁর নেতৃত্বে অস্ট্রেলিয়া পাঁচটি সিরিজ জেতে আর দুটি ড্র করে। টেস্ট ক্যারিয়ারে তিনটি শতকসহ দুই হাজার ২০১ রান করেন বেনো। সঙ্গে ২৭.০৩ গড়ে ২৪৮টি উইকেট নেন তিনি। প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে ২০০ উইকেট নেওয়ার ও দুই হাজার রান করার কৃতিত্ব রয়েছে। তবে ক্রিকেট ক্যারিয়ার শেষে বেনো লেখক, কলামিস্ট ও ধারাভাষ্যকার হিসেবে পান আরো বেশি পরিচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here