গ্রিসকে বৃহস্পতিবার পর্যন্ত সময় দিয়েছে ইউরোজোন

গ্রিসের ঋণ সংকট সমাধানে নতুন একটি প্রস্তাব উপস্থাপনের জন্য গ্রিক সরকারকে বৃহস্পতিবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন ইউরোজোন নেতারা। ব্রাসেলসে ইউরোজোন নেতাদের একটি জরুরি বৈঠকের পর এ সিদ্ধান্তের কথা জানানো হয়। আগামী রবিবার গ্রিক সরকারের দেওয়া প্রস্তাবটি ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে উত্থাপন করা হবে বলে জানিয়েছেন জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মের্কেল।

ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেছেন, গ্রিসের জন্য এটিই সর্বশেষ বেঁধে দেওয়া সময়সীমা এবং এটি ইউরোজোনের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। তিনি সতর্ক করে দিয়ে বলেন, আগামী পাঁচ দিনের মধ্যে গ্রিক ঋণ সংকটের একটি সমাধান খুঁজে বের করতে হবে নতুবা একটি বেদনাদায়ক পরিণতি মেনে নিতে হবে। গ্রিসের দেউলিয়াত্ব ও গ্রিক ব্যাংকিং ব্যবস্থার ধসের ফল পুরো ইউরোপকেই প্রভাবিত করবে বলেও উল্লেখ করেন টাস্ক।

এদিকে, ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদ ইয়ুংকার বলেছেন, যেকোন পরিণতির জন্য ইউরোপিয়ান কমিশন প্রস্তুত রয়েছে। গ্রিসের ভোটাররা ঋণ সংকট মোকাবেলায় আন্তর্জাতিক প্রস্তাবের ওপর না ভোট দেওয়ার পর ইউরোজোন নেতারা আশা করেছিলেন মঙ্গলবারই গ্রিস একটি নতুন প্রস্তাব পেশ করবে। কিন্তু নতুন কোন প্রস্তাব না আসায় তারা গ্রিসকে বৃহস্পতিবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন।
সূত্র: বিবিসি বাংলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here