সেপ ব্লাটারের পদত্যাগে মিশ্র প্রতিক্রিয়া ক্রীড়াঙ্গনে

24

হঠাৎ করে তার পদত্যাগের ঘোষণায় মি ব্ল্যাটারের সমর্থকদের মধ্যে যেমন হতাশার কন্ঠ শোন যাচ্ছে, অন্যদিকে তার বিরোধী শিবির থেকে বলা হচ্ছে ফিফাতে ব্যাপক সংস্কারের পথ এতদিনে খুলতে চলেছে।
মি, ব্ল্যাটারের উত্তরসূরি কে হতে পারে, ২০১৮ এবং ২২শে রাশিয়া এবং কাতারে বিশ্বকাপ হবে কিনা, তা নিয়ে শুরু হয়ে গেছে বিস্তর জল্পনা কল্পনা।
গতকাল তার পদত্যাগের ঘোষণা দিয়ে ফুটবল বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিলেন, সেপ ব্লাটার। কিন্তু আজ তিনি যুরিখে ফিফার সদর দফতরের নিজের অফিসে ফিরে এসেছেন।
ধারণা করা হচ্ছে তিনি অফিসে স্বাভাবিক কাজকর্ম চালিয়ে যাচ্ছেন। ফিফার সদর দফতরের বাইরে অবশ্য নানা জল্পনা-কল্পনা চলছে মিস্টার ব্লাটারের ভবিষ্যৎ নিয়ে।
এমন গুঞ্জন রয়েছে যে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই যে দুর্নীতির তদন্ত চালাচ্ছে, তাতে মিস্টার ব্লাটারও জড়িয়ে যেতে পারেন।
তিনি যে অবশেষ সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন, তাতে রাস্তায় ফুটবল ভক্তদের মধ্যে ছিল মিশ্র প্রতিক্রিয়া। প্যারিসের রাস্তায় কয়েকজন তাদের প্রতিক্রিয়া জানিয়েছেন।
একজন বলছেন “ আমার তো মনে হয় এটা ভালো হয়েছে, তার উচিতই ছিল না আবারও ফিফার প্রেসিডেন্ট পদে দাঁড়ানো। দুর্নীতির কেলেঙ্কারি যে তাকে এবং তার টিমকে স্পর্শ করবে, সেটা তার জানা উচিত ছিল, বলছেন তিনি।
আরেকজন বলছিলেন “এটি আসলেই দুঃখজনক যে সেপ ব্লাটারকে পদত্যাগ করতে হলো। যিনিই প্রেসিডেন্ট হতেন, তিনিই হয়তো তার মতো করেই কাজ করতেন, দুর্নীতি তো সব জায়গায়”।
সংবাদ সম্মেলনে সেপ ব্লাটার বলেন,ফিফার প্রেসিডেন্ট হিসেবে অনেক ভালো কাজ করেছেন, সব কিছু ঠিকঠাক চলছিল। তিনি আফ্রিকায় বিশ্বকাপ নিয়ে গেছেন। তার প্রশ্ন, এর চেয়ে ভাল আর কি হতে পারে।
এদিকে সেপ ব্লাটার সরে দাঁড়ালেও ফিফা এখন যে টালমাটাল সময় পাড়ি দিচ্ছে, তাতে প্রতিষ্ঠানটির ভবিষ্যৎ নিয়েও শঙ্কা তৈরি হয়েছে।
ইংলিশ ফুটবল এসোসিয়েশনের সাবেক প্রধান নির্বাহী ডেভিড বার্ণস্টেইন বলছেন, ফিফার এখন শক্ত নেতৃত্ব দরকার। তিনি বলেন ফিফার জন্য এটি এক চ্যালেঞ্জিং মূহুর্ত।
তাঁর মতে, ফুটবল বিশ্ব দুইভাগ হয়ে যেতে পারে, এমন একটা আশংকা আছে, বিশেষ করে যুক্তরাষ্ট্র আর রাশিয়ার দ্বন্দ্বে।
এরপর আছে কাতার বিশ্বকাপ নিয়ে নানা প্রশ্ন। সেপ ব্লাটার যে চলে যাচ্ছেন, তাতে তার সমর্থকরা খুবই ক্ষুব্ধ। সুতরাং এখন ফিফায় একটা শক্ত নেতৃত্ব দরকার, বলছেন, ডেভিড বার্ণস্টেইন।
ইউরোপীয় ফুটবল সংস্থা ইউয়েফার এক বৈঠক হওয়ার কথা ছিল আসছে শনিবার।
কিন্তু সেটা তারা স্থগিত রেখেছে এই বলে, যে, এখন পরিস্থিতি কোন দিকে গড়াবে তার কোন আঁচ পাওয়া যাচ্ছে না।
অন্যদিকে আফ্রিকান ফুটবল ফেডারেশন বলছে, তাদের সমর্থন এখনো সেপ ব্লাটারের পেছনে।
ফুটবল বিশ্ব যে সেপ ব্লাটারকে কেন্দ্র করে এখনো কি রকম দুই ভাগ হয়ে আছে, সেটা এদের কথাতে স্পষ্ট।

সূত্রঃবিবিসি