যে দেশ নির্লজ্জের মতো আমাদেরকে হারাবে তাকে কেনো সমর্থন জানাবো ?

18

ভারতের টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত ‘ভারতের বিপক্ষে ম্যাচে আম্পায়ারিংকে দুষলেন বাংলাদেশি তারকারা’ শীর্ষক প্রতিবেদনে জয়ার একটি বক্তব্যকে ঘিরে বিতর্ক সৃষ্টি হয়েছে। কারণ বাংলাদেশের বিপক্ষে একাধিক ভুল সিদ্ধান্ত দেওয়ার পেছনে ভারত ও আইসিসির ষড়যন্ত্র রয়েছে বলে অভিযোগ রয়েছে। তাই বাংলাদেশের পর জয়া ভারতকে সমর্থন জানাবেন প্রকাশ হতেই তার বিরুদ্ধে সামাজিক যোগাযোগের মাধ্যমে নিন্দা জানানো হচ্ছে।

জানা গেছে, কোয়ার্টার ফাইনাল খেলার দিন ঢাকা থেকে কলকাতায় পৌঁছান জয়া। ঘরে বসে একাই খেলাটি দেখেছেন জনপ্রিয় এই অভিনেত্রী। বিতর্ক ও টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন নিয়ে

বাংলানিউজের সঙ্গে মুঠোফোনে কথা বলেছেন তিনি।

বাংলানিউজ : টাইমস অব ইন্ডিয়া কবে আপনার মন্তব্য নিয়েছে?
জয়া : কোয়ার্টার ফাইনাল খেলার দিন সকালে ছবি তুলতে এসেছিলেন তারা। তাদেরকে এ-ও জানিয়েছি, পরিবার আর ছোট বোন কান্তার সঙ্গে খেলা দেখতে লন্ডন থেকে আমার ভাই ঢাকায় এসেছে। ঢাকায় থাকতে না পেরে খারাপ লেগেছে আমার। বাংলাদেশ জিতলে অনেক খুশি হবো। কিন্তু খেলার পর তারা আর আমার মন্তব্য নেয়নি।

বাংলানিউজ : কোন দলকে সমর্থন জানাবেন বলেছেন?
জয়া : তাদেরকে বলেছি, বাংলাদেশের সমর্থক আমি। আমার আশা বাংলাদেশ মেলবোর্নে ফাইনাল খেলবে। এজন্য টিকিট কেটে রেখেছি। ভিসার জন্য ঢাকায় গিয়েছিলাম। এখন ভিসার পাওয়ার অপেক্ষা করছি।

বাংলানিউজ : আপনি কি ভারতকে সমর্থন জানাবেন?
জয়া : না। অনেকে আমার বক্তব্যকে ভুলভাবে ব্যাখ্যা দিচ্ছেন। বাংলাদেশের পর কোন দলকে সমর্থন জানাবেন প্রশ্নের উত্তরে আমার উদ্ধৃতি দিয়ে টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত হয়েছে, ‘অবশ্যই ভারত।’ আমি কিন্তু সরাসরি বলিনি।

বাংলানিউজ : ভারতকে সমর্থন জানানো নিয়ে আর কি কথা হয়েছে?
জয়া : তারা জানতে চেয়েছিলো, যদি বাংলাদেশ ও ভারতের মধ্যে ভারত ফাইনালে খেলে তাহলে ভারতকে সমর্থন জানাবেন না? উত্তরে আমি বলেছি, ভারত অনেক শক্তিশালী দল। ফাইনালে আমাদের উপমহাদেশের যে কোনো দল ভালো করলে ভালো লাগবে। ব্যস, এটুকুই বলেছি। কিন্তু আমার এ কথাটাকে তারা ভুলভাবে উপস্থাপন করেছেন, এখন সেটার ভুল ব্যাখ্যা দেওয়া হচ্ছে।

বাংলানিউজ : বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে ওঠা নিয়ে কি বললেন?
জয়া : আমাদের দলটার লক্ষ্য ছিলো কোয়ার্টার ফাইনাল। সেটা পূরণ হয়েছে। আমরা যা প্রত্যাশা করিনি তার চেয়েও বেশি পেয়েছি। রুবেল হোসেনের দুরন্ত বোলিং, মাহমুদুল্লাহ রিয়াদের চমৎকার ব্যাটিং এ বিশ্বকাপ মনে রাখবে। কিন্তু তারা আমার এসব মন্তব্য লেখেনি।

বাংলানিউজ : টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন তো তাহলে ভুলে ভরা!
জয়া : হ্যাঁ। প্রতিবেদনটি ভালোভাবে লক্ষ্য করলে দেখবেন- আমি নাকি বলেছি নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতের সঙ্গে খেলায় বাংলাদেশের তরুণ দলটি তাদের সেরাটা উপহার দিয়েছে। কিন্তু বাংলাদেশ আর অস্ট্রেলিয়ার মধ্যকার খেলা তো বৃষ্টির কারণে মাঠেই গড়ায়নি!

বাংলানিউজ : যে বিতর্ক তৈরি হয়েছে তা নিয়ে আপনি কিছু বলবেন?
জয়া : দেখুন আমার বাবা মুক্তিযোদ্ধা ছিলেন, ‘গেরিলা’র মতো ছবিতে আমি কাজ করেছি। আমার দেশকে বাজেভাবে নির্লজ্জের মতো হারাবে যে দেশ সে দেশকে কেনো আমি অন্ধের মতো সমর্থন জানাবো? মেহেদী হাসান