ক্রিকেটারদের কার বেতন কত?

103

গেলো বছরের নানা রকম ব্যর্থতার কারণে বাংলাদেশ ক্রিকেটারদের বেতন বাড়েনি এখনো পর্যন্ত। নতুন বছরে বেতন না বাড়লেও বিসিবির চুক্তিতে ক্রিকেটারের সংখ্যা বাড়ছে।

২০১৪ সালে চুক্তিকৃত খেলোয়াড়ের সংখ্যা ছিল ১২। কিন্তু এবার তা বাড়িয়ে করা হচ্ছে ১৪ জন করা হয়েছে। চুক্তি থেকে বাদ পড়তে যাচ্ছেন জাতীয় দলের সিনিয়র ক্রিকেটার আবদুর রাজ্জাক, রবিউল ইসলাম ও সোহাগ গাজী। নতুন ঢুকছেন অভিজ্ঞ ইমরুল কায়েস ও শফিউল ইসলাম। তরুণদের মধ্যে থেকে স্পিনার তাইজুল ইসলাম, পেসার আল আমিন ও স্পিনার আরাফাত সানি।

যাদের মধ্যে তাইজুল,আল আমিন ও আরাফাত সানী বেতন পাবেন ‘ডি’ক্যাটাগরিতে। ‘ডি’ক্যাটাগরিতে খেলোয়াড়দের বেতন ৬০ হাজার টাকা। ইমরুল, রুবেল হোসেন, নাসির হোসেন ও শফিউল পাবেন ‘বি’ক্যাটাগরিতে বেতন ১ লাখ ২০ হাজার টাকা। তবে মুমিনুল হক আর এনামুল হক বিজয়ের উত্তরণ ঘটবে ‘সি’শ্রেণীতে। ‘সি’ ক্যাটাগরিতে বেতন ৯০ হাজার টাকা। রাজ্জাক বাদ পড়ায় ‘এ’শ্রেণীতে থাকবেন শুধু মাহমুদউল্লাহ যেখানে বেতন ১ লাখ ৭০ হাজার টাকা

বিসিবির প্রথম ‘এ+’ক্যাটাগরিতে থাকবেন আগের চার ক্রিকেটারই। তারা হলেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, ওয়ানডে সহ-অধিনায়ক সাকিব আল হাসান, টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম ও টেস্ট সহ-অধিনায়ক তামিম ইকবাল। তারা পাবেন ২ লাখ টাকা বেতন।

এছাড়া দলের দায়িত্ব ভাতা হিসেবে অধিনায়ক পান বাড়তি ২০ হাজার টাকা এবং সহ-অধিনায়ক পান ১০ হাজার টাকা করে।

নতুন বছরেও ক্রিকেটারদের চুক্তির শ্রেণী বিন্যাস একই থাকছে বলে মনে করা হচ্ছে। তবে এসব বিষয় নিয়ে আরও বিস্তর আলোচনা হবে। বোর্ডের সভায় বেশ কিছু এজেন্ডা রয়েছে। আর ক্রিকেটারদের বেতন বাড়বে কি বাড়বে না, সে বিষয়েও বোর্ড সভায় আলোচনা হবে বলে জানান বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী সুজন।