টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি

36

এর আগে টেস্টে কখনো ৩০০ রানের জুটি গড়তে পারেনি বাংলাদেশ। সেই জুটিটাই গড়েছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। স্বপ্নের মতো একটি জুটি গড়ে তারা বাংলাদেশকে এনে দিয়েছেন দ্বিতীয় ইনিংস লিড। খুলনার প্রথম টেস্টের শেষ দিনের সকালেও দারুণ ব্যাট করছেন তামিম ও ইমরুল। ক্যারিয়ার সেরা রান করে ফেলেছেন তামিম। টপকে গেছেন নিজের আগের সেরা ১৫১ রানকে। শেষ খবর, এক উইকেট হারিয়ে খুলনা টেস্টের শেষ দিনে দ্বিতীয় ইনিংসে ৩১৫ রান করেছে বাংলাদেশ। ১৯ রানের লিড টাইগারদের। ইমরুলকে ১৫০ রানে আউট করে দিয়েছেন জুলফিকার বাবর। ৩১২ রানে ভেঙ্গেছে বাংলাদেশের রেকর্ড ওপেনিং জুটি। তামিম ক্যারিয়ার সেরা ১৫৯ রানে অপরাজিত আছেন। তার সঙ্গী মমিনুল করেছেন ১ রান। হালকা বৃষ্টির কারনে এখন অবশ্য খেলা বন্ধ আছে।
প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিলো ৩৩২ রান। পাকিস্তান তুলেছিলো ৬২৮ রান। পাকিস্তানের লিড ছিলো ২৯৬ রানের। শেষ দিনের শুরুতে পাকিস্তানের চেয়ে ২৩ রানে পিছিয়ে ছিলো বাংলাদেশ। তামিম ও ইমরুল দিন শুরু করেন দলের ২৭৩ রান নিয়ে। তামিম ১৩৮ ও ইমরুল ১৩২ রানে অপরাজিত ছিলেন আগের দিন।
দুই ব্যাটসম্যান যেন আগের দিন যেখানে শেষ করেছিলেন সেখান থেকেই শুরু করলেন। তাদের ব্যাটিংয়ের জবাব খুঁজে পায়নি পাকিস্তানের বোলাররা। বাউন্ডারি মেরেই বাংলাদেশের লিড এনে দিয়েছেন তামিম। এমন টেস্ট আগে খেলেনি বাংলাদেশ। যেখানে গোটা দলেরই দ্বিতীয় ইনিংসে ৩০০ রান করা কঠিন হয়ে যায় সেখানে উদ্বোধনী জুটিতেই এসেছে ৩০০ এর বেশি রান। বিস্ময়কর কাণ্ডই করে ফেলেছে তামিম ও ইমরুলের জুটি। এর পর অবশ্য ইমরুলকে তুলে নিয়ে কিছুটা স্বস্তি পেয়েছে পাকিস্তান।