সেরা তালিকায় থাকার জন্য অনৈতিক পন্থা অবলম্বন করে

17

আগামী বছর থেকে এসএসসি ও সমমানের পরীক্ষায় সেরা ২০ (টপ-২০) বা সেরা-১০ (টপ-১০) বিদ্যালয় বলে কোনো বিষয় থাকবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে সচিবালয়ে শনিবার আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান। তিনি বলেন, কিছু প্রতিষ্ঠান এ টপ-২০ ও টপ-১০ এর তালিকায় থাকার জন্য অনৈতিক পন্থা অবলম্বন করে থাকে। এ জন্য আগামী বছর থেকে সেরা প্রতিষ্ঠানের কোনো তালিকা থাকবে না।

বর্তমানে নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, শতকরা পাশের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ মূল্যায়নের ভিত্তিতে প্রতিটি বোর্ডে সেরা ২০ প্রতিষ্ঠানের তালিকা করা হয়। একই মানদণ্ডের ভিত্তিতে জেলাভিত্তিকও সেরা ১০টি করে প্রতিষ্ঠানের তালিকা করা হয়ে থাকে। এসএসসির ফলাফলে ঢাকা বোর্ডে সেরা দশটির স্কুলের মধ্যে শীর্ষে রয়েছে ঢাকার ডেমরার সামছুল হক খান স্কুল অ্যান্ড কলেজ। দ্বিতীয় রাজউক উত্তরা মডেল কলেজ।

তৃতীয় হয়েছে মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজ, চতুর্থ ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, পঞ্চম টাঙ্গাইলের বিন্দু বাসিনী বালিকা উচ্চ বিদ্যালয়, ষষ্ঠ মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, সপ্তম সফিউদ্দিন সরকার একাডেমি টঙ্গী, অষ্টম ময়মনসিংহ জেলা স্কুল, নবম ঢাকা রেসিডেনসিয়াল স্কুল ও কলেজ এবং দশম ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ।