শিক্ষামন্ত্রীর হুঁশিয়ারি

26

এইচএসসি ও সমমানের পরীক্ষা চলাকালে পরীক্ষার্থীদের কোন সমস্যা হলে এর দায় বিএনপি জোটকেই নিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার এক বিবৃতিতে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

শিক্ষামন্ত্রী বলেন, “আমি হরতাল-অবরোধ ও সন্ত্রাসী কার্যক্রম পরিচালনাকারী জোটের প্রতি আহ্বান জানাচ্ছি পরীক্ষার্থীদের শান্তিপূর্ণভাবে পরীক্ষা দিতে দিন। দয়া করে কোনো হটকারী ঘটনা ঘটাবেন না।

“আমি স্পষ্ট ভাষায় জানিয়ে দিতে চাই- দেশের যে কোনো স্থানে আমাদের একজন পরীক্ষার্থীরও যদি কোনো ক্ষতি হয়, তার দায়দায়িত্ব আপনাদেরকেই বহন করতে হবে। মানুষ আপনাদের ক্ষমা করবে না।”

মন্ত্রী আরো বলেন,, “সংকটের মধ্যে এসএসসি পরীক্ষা শেষ হতে না হতেই এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে। জাতির দুর্ভাগ্য যে, একটি রাজনৈতিক জোটের বিবেকবর্জিত অব্যাহত হরতাল-অবরোধের কারণে এসএসসির রুটিন অনুযায়ী একটি পরীক্ষাও নেওয়া সম্ভব হয়নি।

“পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের দাবি, মতামত ও পরামর্শের প্রতি সম্মান দেখিয়ে আমরা যে কোনো পরিস্থিতিতে রুটিনমাফিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি। এর কোনো ব্যত্যয় হবে না।”

পরীক্ষার্থীদের যাতায়াত নির্বিঘ্নে করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ‘সর্বাত্মক’ নজরদারি থাকবে বলেও আশ্বস্ত করেছেন শিক্ষামন্ত্রী।