ঢাকায় নিশা দেশাই ও ওয়েন্ডি শারম্যান

22

ঢাকা পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যান এবং দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) বিকেলে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছালে তাদের স্বাগত জানান পররাষ্ট্র সচিব শহীদুল হক।

ঢাকাস্থ মার্কিন দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার ঢাকায় শুরু হওয়া বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যকার চতুর্থ অংশীদারিত্ব সংলাপের দ্বিতীয় দিনে প্লানারি সেশনে অংশ নেবেন তারা।

বৃহস্পতিবার সকাল থেকে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় প্রোগ্রামিং কমিটির বৈঠকের মধ্য দিয়ে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সংলাপ শুরু হয়।

এতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মাহফুজুর রহমান ও যুক্তরাষ্ট্রের পক্ষে স্টিভেন ফেল্ড স্টেইন নেতৃত্ব দেন। বিকেল পাঁচটা পর্যন্ত চলে এ বৈঠক।

শুক্রবার (১ মে) একই স্থানে সংলাপের প্লানারি সেশনে যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেবেন শারম্যান। বাংলাদেশের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রসচিব এম শহীদুল হক।

ওইদিন সকাল ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় শহীদুল হকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন শ্যারমান। বেলা ১২টায় নিশা দেশাইয়ের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রীর বৈঠকেরও কথা রয়েছে।

দ্বিপক্ষীয় সম্পর্ক সম্প্রসারণ ও মজবুত করার ফোরাম হলো অংশীদারত্ব সংলাপ। এ সংলাপে সাধারণত উন্নয়ন, সুশাসন, বাণিজ্য, বিনিয়োগ এবং নিরাপত্তা সহায়তা বাড়ানোর বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়।

কূটনৈতিক একটি সূত্র জানিয়েছে, অংশীদারত্ব সংলাপে বিভিন্ন ইস্যুতে দুই দেশের উন্নতি পর্যালোচনা ও সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রগুলো চিহ্নিত করা হবে।

আলোচনায় আসতে পারে বাংলাদেশের শ্রম-পরিস্থিতি, অগ্রাধিকারমূলক বাজার-সুবিধা (জিএসপি) এবং ব্লু -ইকোনমির বিষয়টিও।