ঢাকায় এসেছেন মমতা

7

শুক্রবার রাতে  ভারতের পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঢাকায় এসেছেন। শুক্রবার রাত ৮টা ৪০ মিনিটের দিকে মমতাকে বহনকারী এয়ার ইন্ডিয়ার একটি উড়োজাহাজ ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। মমতা বন্দোপাধ্যায়কে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। এ সময় দুইজন পরস্পরের সঙ্গে কুশল বিনিময় করেন। পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে।

জানা গেছে, আগামীকাল শনিবার (৬ জুন) বাংলাদেশ-ভারত দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী এবং পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি তিস্তা নিয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠক করবেন। ওই বৈঠকে তিস্তা নিয়ে সু-নির্দিষ্ট ঘোষণা আসবে। তিস্তার পানি বণ্টন নিয়ে দুই দেশের মধ্যে বিরাজমান দীর্ঘদিনের সমস্যার সমাধান আসবে শনিবারের বৈঠকে। ৬ জুন দুপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেই ঢাকা সফরের কথা ছিল মমতা বন্দোপাধ্যায়ের। কিন্তু ৭ জুন তৃণমুল কংগ্রেসের রাজনৈতিক অনুষ্ঠান থাকায় মমতা একদিন আগেই শুক্রবার রাতে ঢাকা এসেছেন। মমতা শনিবার রাতে পশ্চিমবঙ্গের উদ্দেশে ঢাকা ছাড়বেন।

ভারতের বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত শুক্রবার বলেন, বাংলাদেশ সফরে তিস্তা চুক্তি হবে না। আমি ৫ তারিখে যাব। স্থলসীমান্ত চুক্তি হলেই ৬ তারিখে চলে আসব। একাধিক কূটনীতিক সূত্রে জানা গেছে, নিজের রাজ্যের কৃষকদের কথা ভেবেই তিস্তা চুক্তির প্রশ্নে পশ্চিমবঙ্গের ক্ষতি করে কোনো সমঝোতায় আসতে চাইছেন না মমতা।