৩টি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর

দেশের প্রতিটি নাগরিককে পরিবেশ সর্ম্পকে সচেতন ও পরিবেশ রক্ষায় উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে দেশের প্রতিটি প্রাপ্ত বয়স্ক নাগরিককে অন্তত একটি বনজ, একটি ফলদ ও একটি ঔষধি চারা রোপণের আহ্বানও জানিয়েছেন তিনি।

রোববার (১২ জুলাই) রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনিস্টিটিউটে ‘বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০১৫’ এবং ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৫’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। এবারের বৃক্ষরোপণ অভিযানের প্রতিপাদ্য হলো ‘পাহাড়, সমতল, উপকূলে গাছ লাগাই সবাই মিলে।’

প্রধানমন্ত্রী বলেন, সরকারের একার পক্ষে প্রাকৃতিক ভারসাম্য রক্ষার মত একটি কঠিন কাজ করা সম্ভব না। এটি কেবল সম্ভব যৌথ চেষ্টার মাধ্যমে।

শেখ হাসিনা বলেন, আমরা এ পৃথিবীকে যতটুকু যত্মে লালন করবো, পৃথিবী ঠিক ততটুকু সম্ভবনা ধারণ করবে আমাদের জন্য। কাজেই প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার এবং সংরক্ষণ আমাদের নিজেদের স্বার্থেই করতে হবে।

সবাইকে অন্তত তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে যেখানে বীজ ফেললেই গাছ ওঠে, সেখানে বাংলাদেশে বনায়নের অভাব থাকবে কেন? আমরা যদি সবাই আন্তরিক হই, তাহলে ‘সবুজ প্রবৃদ্ধি’ অর্জনের মাধ্যমে দেশের ভূ-প্রকৃতিকে অচিরেই বদলে দিতে পারবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here