Home > বাছাইকৃত > হাজী সেলিমের বিরুদ্ধে খোকনের ৩ অভিযোগ : আচরণবিধি লঙ্ঘন আনিসুল হকের

হাজী সেলিমের বিরুদ্ধে খোকনের ৩ অভিযোগ : আচরণবিধি লঙ্ঘন আনিসুল হকের

ঢাকা সিটি করপোরেশন নির্বাচন-২০১৫

মেয়র প্রার্থিতা নিয়ে প্রকাশ্য হচ্ছে ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ সেলিম ও সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সাঈদ খোকনের দ্বন্দ্ব। নির্বাচনের মাঠে টিকে থাকতে ক্ষমতাসীন দলের দুই প্রভাবশালী নেতা নানা কৌশল অবলম্বন করছেন।

এরই ধারাবাহিকতায় দেিণর সম্ভাব্য মেয়র প্রার্থী হাজী মোহাম্মদ সেলিমের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের তিনটি অভিযোগ এনেছেন অপর প্রার্থী মোহাম্মদ সাঈদ খোকন। ইসি সূত্র জানায়, সাঈদ খোকন নিজে এবং তার বেশ কিছু সমর্থক হাজী সেলিমের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনেছেন। ইসি সেই সব অভিযোগ আমলে নিয়ে খতিয়ে দেখছেন। বিধি অনুয়ায়ী ভোটগ্রহণের পূর্ববর্তী ২১ দিন প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন। তবে সেখানে প্রার্থীর ছবি ও দলীয় প্রতীক এবং দলের নাম ব্যবহার করতে পারবেন না। ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগে প্রচারণা বন্ধ করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুরু থেকে সাঈদ খোকনকে ঢাকা দণি সিটি করপোরেশনে মেয়র প্রার্থী হিসেবে সমর্থন দিলেও ঋণখেলাপির অভিযোগে খোকনের অবস্থান নড়বড়ে হয়ে য়ায়। এ সুযোগ কাজে লাগিয়ে বাড়তি সুবিধা নেয়ার চেষ্টা করছেন আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা।

সূত্র জানায়, এখন পর্যন্ত দলের হাইকমান্ড সাঈদ খোকনের পে রয়েছে। তবে ঋণখেলাপির অভিযোগে ইসি যদি সাঈদ খোকনের প্রার্থিতা বাতিল করে সে েেত্র হাজী সেলিমকে দলের প থেকে সমর্থন দেয়া হতে পারে। হাজী সেলিম ছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আওলাদ হোসেন দলীয় সমর্থন নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে।

ডিসিসি নির্বাচন নিয়ে আলোচনা শুরুর পরপরই দণি সিটি করপোরেশনের মেয়র প্রার্থী মোহাম্মদ সাঈদ খোকনের কাছে প্রিমিয়ার ব্যাংক ১১৮ কোটি টাকা পাবে বলে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক খোন্দকার ফজলে রশিদ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দীনের কাছে অভিযোগ করেন।

হাজী সেলিমের বিরুদ্ধে সাঈদ খোকনের দেয়া অভিযোগে বলা হয়, ঢাকা দণি সিটি করপোরেশনের সম্ভাব্য প্রার্থী হাজী মো: সেলিম গত শুক্রবার জুমা নামাজের পর থেকে নির্বাচনী এলাকায় আচরণবিধি লঙ্ঘন করে আগাম প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। প্রচারণার অংশ হিসেবে তিনি মিছিল-সমাবেশ ও গণসংযোগ করছেন। একই সাথে প্রকাশ্যে অস্ত্র হাতে বেশ কিছু যুবক তার সাথে এলাকায় ঘুরছে। এতে সাধারণ নাগরিকেরা ভীতসন্ত্রস্ত হচ্ছেন। এ কর্মকাণ্ড নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন।

এ দিকে অভিযোগের ভিত্তিতে ইসি মৌখিকভাবে হাজী মোহাম্মদ সেলিমকে সতর্ক করেছে বলে জানা গেছে। দণি সিটি করপোরেশনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মো: রফিকুল ইসলাম বলেন, ইসির প থেকে মৌখিকভাবে হাজী সেলিমকে সতর্ক করা হয়েছে।

শুরুতেই আচরণবিধি লঙ্ঘন আনিসুল হকের : তফসিল ঘোষণার সাথে সাথেই শুরু হয়েছে আচরণবিধি লঙ্ঘন। সম্ভাব্য প্রার্থীদের ব্যানার ও পোস্টার নগরীর সর্বত্রই শোভা পাচ্ছে। গতকাল সোমবার উত্তর সিটি করপোরেশন নির্বাচনের মেয়র পদে মনোনয়নপত্র উত্তোলন করতে এসে আচরণবিধি লঙ্ঘন করেছেন আনিসুল হক। মাত্র পাঁচজন সমর্থকসহকারে মনোনয়নপত্র উত্তোলন করার কথা থাকলেও তার সাথে এসেছিল শতাধিক সমর্থক। এ সময় মিছিল সমাবেশ শাস্তিযোগ্য অপরাধ হলেও কমিশন কার্যালয়ে তিনি মিছিলসহকারে প্রবেশ করেন। বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর পশ্চিম আগারগাঁওয়ে জেলা নির্বাচন অফিসে উপস্থিত হয়ে রিটার্নিং কর্মকর্তা শাহ আলমের কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন তিনি।

এ সময় তার সাথে ছিলেন সংসদ সদস্য রহমত উল্লাহ, এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, আনিসুল হকের স্ত্রী, মেয়ে ও ছেলে।

আইনজীবীর মাধ্যমে পিন্টুর মনোনয়নপত্র সংগ্রহ : বিএনপি
সিটি করপোরেশন নির্বাচনে আসার আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও ঢাকা দণি সিটি করপোরেশন থেকে মেয়র পদে লড়তে আইনজীবীর মাধ্যমে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন পিলখানা হত্যা মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা নাসিরউদ্দীন আহম্মেদ পিন্টু। মহানগর নাট্যমঞ্চে ঢাকা দণি সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে কারাবন্দী পিন্টুর পে মনোনয়নপত্র সংগ্রহ করেন তার আইনজীবী রফিকুল ইসলাম খান। সাবেক সংসদ সদস্য পিন্টুকে পিলখানা হত্যা মামলার রায়ে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। ওই রায়ের বিরুদ্ধে তিনি হাইকোর্টে আপিল করেছেন।

ঢাকা উত্তর ও দক্ষিণের মনোনয়নপত্র সংগ্রহ : ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তা শাহ আলম জানান, এ পর্যন্ত মেয়র পদে ১৩ জনের মনোনয়নপত্র সরবরাহ করা হয়েছে। এ ছাড়া কাউন্সিলর পদে ২৬৯ এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ২২ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা মিহির সারওয়ার মোর্শেদ জানান, রোববার পর্যন্ত মেয়র পদে মো: আখতারুজ্জামন, বাহরানে সুলতান বাহার ও রিয়াজউদ্দিনসহ ৯ জন মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। কাউন্সিলর পদে ৫২৫ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১০২ জনকে মনোনয়নপত্র সরবরাহ করা হয়েছে।